thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মজাদার পিজ্জা দোসা

২০১৭ এপ্রিল ০৮ ১৬:৫৭:১৩
মজাদার পিজ্জা দোসা

দ্য রিপোর্ট ডেস্ক : ইটালিয়ান খাবার পিজ্জা আর ভারতীয় খাবার দোসা- দুটোই খুব জনপ্রিয় হয়ে উঠেছে এখন। দুটোর স্বাদ একেবারেই অন্যরকম। কেমন হয় যদি এই দুই ঘরানার দুই খাবারকে নিয়ে আসা হয় একই ডিশে?

চলুন দেখে নিই মজাদার এই রেসিপিটি।

উপকরণ

দেড় কাপ রেডিমেইড দোসা ব্যাটার, অর্ধেকটা মাঝারি লাল ক্যাপসিকাম, অর্ধেকটা মাঝারি সবুজ ক্যাপসিকাম, অর্ধেকটা মাঝারি সবুজ জুকিনি গোল গোল করে কাটা অর্ধেকটা, মাঝারি হলুদ স্কোয়াশ গোল গোল করে কাটা, লবণ স্বাদমত, গোলমরিচ গুঁড়ো স্বাদমতো, ১ টেবিল চামচ+ ১ চা চামচ অলিভ অয়েল, গলানো মাখন ওপরে ছড়িয়ে দেওয়ার জন্য, ১টি বড় পিঁয়াজ, মোটা মোটা করে কাটা, ৮/১০টি চেরি টমেটো, অর্ধেক করে কাটা, ৬/৮টি ব্ল্যাক অলিভ স্লাইস করা কাটা, মোজারেলা চিজ দরকার মতো, গার্নিশের জন্য বেসিল পাতা।

টমেটোর চাটনি

১ টেবিল চামচ তেল, ১ চা চামচ সরিষা, ৮/১০টা কারি পাতা, সিকি চা চামচ হিং, ১টি বড় পিঁয়াজ মিহি কুচি করা, ২টি বড় টমেটো মিহি কুচি করা, ১ চা চামচ মরিচ গুঁড়ো সিকি চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, লবণ স্বাদমতো, ১ চা চামচ কাস্টর সুগার।

প্রণালী

টমেটো চাটনি তৈরির জন্য একটি নন-স্টিক প্যানে তেল গরম করে নিন। এতে সরিষা দিন। সরিষা ফুটতে থাকলে এতে কারি পাতা দিয়ে দিন। হিং দিয়ে সাঁতলে নিন। এতে পিঁয়াজ দিয়ে ভেজে নিন নরম হয়ে আসা পর্যন্ত। এরপর টমেটো দিন। টমেটো গলে আসা পর্যন্ত রান্না করুন। এতে মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো এবং লবন দিন। ২ টেবল চামচ পানি দিয়ে ভালো করে মিশিয়ে রান্না হতে দিন কয়েক মিনিট।

এতে কাস্টর সুগার দিন। চিনি গলে গেলে ভালো করে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর গ্রাইন্ডারে গ্রাইন্ড করে নিন। ক্যাপসিকাম তেকোনা করে কেটে নিন। জুকিনি ও স্কোয়াশের গোল টুকরোগুলো অর্ধেক করে কেটে নিন। এগুলো একসাথে একটি পাত্রে নিন। এতে লবন, গোলমরিচ গুঁড়ো এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

বাকি তেল একটি নন-স্টিক গ্রিল প্যানে গরম করে নিন। এতে সবজিগুলো দিন। দুই দিকেই গ্রিলের পোড়া ভাব এলে নামিয়ে নিন। একটি নন স্টিক তাওয়া গরম করে নিন। ওপরে অল্প করে তেল ছিটিয়ে দিন এবং একটি কিচেন টাওয়েল দিয়ে এই তেল পুরো তাওয়ায় মাখিয়ে নিন। উপরে অল্প করে পানি ছিটিয়ে একইভাবে টাওয়েল দিয়ে মাখিয়ে নিন।

একটি চামচে করে দোসা ব্যাটার দিন এই তাওয়ার মাঝখানে, চামচ দিয়ে ছড়িয়ে দিন গোল করে। আধাভাজা হয়ে এলে ওপরে অল্প করে মাখন ছড়িয়ে দিন। এর ওপরে দিন টমেট চাটনি এবং মোজারেলা চিজ। এর ওপর দিন গ্রিলড ভেজিটেবল, পিঁয়াজের স্লাইস, চেরি টমেটো এবং ব্ল্যাক অলিভ। এগুলর ওপরে আবার মোজারেলা চিজ দিয়ে দিন।

দোসার পাশ দিয়ে অল্প করে মাখন দিয়ে দিন। ঢেকে পনির গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর নামিয়ে নিন। সূত্র : সঞ্জীব কাপুড় খাজানা।

(দ্য রিপোর্ট/এফএস/এপ্রিল ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর