thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

নীলফামারীতে দুর্লভ বৌদ্ধমূর্তি উদ্ধার

২০১৭ এপ্রিল ০৮ ১৮:৩৭:৩৪
নীলফামারীতে দুর্লভ বৌদ্ধমূর্তি উদ্ধার

নীলফামারী প্রতিনিধি : বৌদ্ধ সম্প্রদায়ের দুর্লভ ত্রিশরণ মূর্তির সন্ধান পাওয়া গেছে নীলফামারীতে। সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের ডাঙ্গাপাড়া (দেওনাই নদীর পাশ) থেকে মূর্তিটি উদ্ধার করে সদর থানা পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, শুক্রবার বিকেলে স্থানীয় বাসিন্দা অরবিন্দ রায় শ্যালোমেশিন দিয়ে পানি তোলার কাজ করছিলেন। এ সময় একটি পাথরের মূর্তি তার চোখে পড়ে। পরে স্থানীয়দের খবরের ভিত্তিতে সেখান থেকে দুর্লভ মূর্তিটি থানায় নিয়ে আসেন পুলিশের উপ-পরিদর্শক (এসআই) হারিছুর রহমান।

পুলিশ এবং প্রত্নতত্ব বিভাগ কর্মকর্তারা জানান, একইরকম আরেকটি মূর্তি মুন্সিগঞ্জে পাওয়া গিয়েছিল। নীলফামারীতে এ নিয়ে দেশের দ্বিতীয় মূর্তি উদ্ধার হলো।

রংপুর জাদুঘরের কাস্টোডিয়ান তানভিরুল আলম জানান, এই অঞ্চলে বৌদ্ধ সম্প্রদায়ের বসবাস ছিলো এবং পালবংশ ছিলো সেটি সুস্পষ্ট। আমাদের ইতিহাস যে সমৃদ্ধ, সেটির প্রমাণ বেরিয়ে আসছে ধীরে ধীরে।

উদ্ধার হওয়া কালোপাথরের মূর্তিটি সম্পর্কে তানভিরুল আলম বলেন, এটির (মূর্তির) সাংস্কৃতিক ও প্রত্নতাত্বিক মুল্য অসীম। এটি উদ্ধারে নীলফামারীর ইতিহাসে নতুন মাত্রা যোগ হলো।

সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) বাবুল আকতার শনিবার (০৮ এপ্রিল) দ্য রিপোর্টকে জানান, ‘উদ্ধার হওয়া মূর্তিটি আমরা আদালতে উপস্থাপন করবো। আদালতের নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। মূর্তিটি লম্বায় ৭ ইঞ্চি ও প্রস্থে সাড়ে ৩ ইঞ্চি লম্বা।’

তবে প্রত্নতত্ব কর্মকর্তা বলেন, ‘রংপুর জাদুঘরে আপাতত সংরক্ষণ করা হলেও আমরা এটি নীলফামারীতে প্রস্তাবিত নীলসাগর জাদুঘরে নিয়ে যাওয়া হবে।’

(দ্য রিপোর্ট/একেএ/এপি/এপ্রিল ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর