thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

এই বাংলাদেশ আর সেই বাংলাদেশ নেই : অর্থমন্ত্রী

২০১৭ এপ্রিল ০৮ ১৯:৪৯:২১
এই বাংলাদেশ আর সেই বাংলাদেশ নেই : অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের সকল ক্ষেত্রে সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ‘এই বাংলাদেশ আর সেই বাংলাদেশ নেই। এই বাংলাদেশে এখন ক্ষুধা নেই, দুর্ভিক্ষ নেই। দেশের অর্থনীতি নতুন মাত্রা পেয়েছে। দেশের বর্তমানে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ দশমিক ৫।’

শনিবার (৮ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবষের্র স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন নিজের পায়ে দাঁড়িয়ে যাচ্ছে। নিজের টাকায় বড় বড় প্রকল্প হাতে নিচ্ছে। শিক্ষার হার বাড়ছে। বিদ্যুতের পরিমাণ বাড়ছে। বাংলাদেশের উন্নতি সারাবিশ্বের নজর কাড়ছে। সারা পৃথিবীতে বাংলাদেশের গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। বড় বড় শক্তিরা বাংলাদেশকে আমলে নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে।’

দেশের নারীর ক্ষমতায়নের বিষয়ে মন্ত্রী বলেন, ‘দেশের প্রতি সেক্টরে নারীর অংশগ্রহণ বাড়ছে। নারীরা সমান তালে এগিয়ে যাচ্ছে। নারীরা আর পিছিয়ে নেই।’

এ সময় তিনি রাজনৈতিক সচেতনতা বৃদ্ধির জন্য ছাত্র সংসদের গুরুত্ব তুলে ধরে শিগগিরই জাকসু নির্বাচন অনুষ্ঠানের তাগাদা দেন। তিনি বলেন, রাজনৈতিক সচেতনতা তৈরিতে বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ থাকা জরুরি।

তিনি শিক্ষার্থীদেরকে সর্বোচ্চ বিদ্যাপীঠের একজন শিক্ষার্থী হিসেবে চোখ, কান খোলা রেখে দেশের সকল উন্নয়ন ও অগ্রগতি সম্পর্কে খোঁজখবর রাখার পরামর্শ দেন।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত এ প্রবেশিকা অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। সভাপতির বক্তব্যে তিনি বলেন, মুক্ত ও বাধাহীন পরিবেশে শিক্ষক-শিক্ষার্থীদের জ্ঞানচর্চার মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা প্রমুখ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রীদের পাঠদানের জন্য উপস্থাপন করলে স্ব স্ব অনুষদের ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকগণ নবাগত শিক্ষার্থীদের পাঠদানের জন্য বরণ করেন। উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম নবাগত শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান।

(দ্য রিপোর্ট/এএস/এপি/এপ্রিল ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর