thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

রাবিতে বৈশাখ বরণের ব্যাপক প্রস্তুতি

২০১৭ এপ্রিল ০৯ ১৪:৫৩:৪৩
রাবিতে বৈশাখ বরণের ব্যাপক প্রস্তুতি

রাবি প্রতিনিধি : বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ সন্নিকটে। আগামী ১৪ এপ্রিল বাংলা বছর ১৪২৪ এর প্রথম দিন; পহেলা বৈশাখ। দিনটিকে বরণ করে নিতে ব্যাপক প্রস্তুতি চলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

বাঙালি ঐহিত্যের চিরন্তন সংস্কৃতিকে ধারণ করে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘এসো হে বৈশাখ, এসো, এসো’ গানের সুরে বাংলা নববর্ষকে স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

প্রতিবছরই বাংলা বছরের এই প্রথম দিনে রাবি সেজে উঠে ভিন্ন সাজে। শিক্ষক-শিক্ষার্থী আর জনতার ঢল নামে ক্যাম্পাসে। মতিহারের সবুজ চত্ত্বরে যেন নতুন প্রাণের সঞ্চার হয়। পহেলা বৈশাখ উদযাপনে মূল আকর্ষণ থাকে রাবির চারুকলা অনুষদে। প্রত্যেক বছরের মতো এবারও চারুকলা অনুষদ প্রাঙ্গণে তিন দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।

চারুকলা অনুষদ বর্তমানে তাই পহেলা বৈশাখ বরণে প্রস্তুতিমুখর।

তিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে-পহেলা বৈশাখের দিন (১৪ এপ্রিল) সকাল ৯ টায় উদ্বোধনী সঙ্গীতানুষ্ঠান।এরপর সকাল ১০টায় চারুকলা বিভাগের সামনে থেকে বের হবে রাজশাহী অঞ্চলের সবচেয়ে বড় মঙ্গল শোভাযাত্রা। প্রতিবছর শোভাযাত্রায় সমসাময়িক বিষয়ে ভিন্ন ভিন্ন থিম ফুটিয়ে তোলা হয়। এ ছাড়াও থাকে যন্ত্রসঙ্গীত, আবৃত্তি, নাটক, যাত্রাপালা ও নৃত্যানুষ্ঠান। এবারও এর ব্যতয় ঘটছে না।

সরেজমিনে চারুকলা অনুষদে দেখা যায়, বৈশাখ বরণের প্রস্তুতিতে শিক্ষার্থীরা দারুণ ব্যস্ত সময় পার করছেন। নানারকম ছবি আঁকছেন তারা। কেউবা মুকুট তৈরিতে ব্যস্ত। কেউবা ব্যস্ত ডামি তৈরিতে। এবারের মঙ্গল শোভাযাত্রায় ‘গিরগিটি’কে থিম হিসাবে ধরা হয়েছে। এ ছাড়াও প্ল্যাকার্ড, পাখা ও বিভিন্ন ধরণের মুখোশ তৈরি করছেন শিক্ষার্থীরা।

পহেলা বৈশাখের প্রস্তুতি সম্পর্কে মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ আহমেদ বুলবুল দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘নতুন বর্ষকে বরণ করে নিতে চারুকলা অনুষদের শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের বাড়তি অনুভূতি কাজ করে।বৈশাখে বাঙালির সংস্কৃতিকে শতভাগ ফুটিয়ে তুলতে আমরা অনেক কিছুই করে থাকি। প্রতিবারের মতো আমাদের সংস্কৃতির সবকিছুই থাকবে এবারের আয়োজনে।’

কারুশিল্প বিভাগের শিক্ষক ও পহেলা বৈশাখ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. আমিরুল মোমেনীন চেীধুরী বলেছেন, ‘নতুন বছরকে বরণের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রস্তুতি শেষ করার জন্য আমাদের শিক্ষার্থীরা দিন-রাত নিরলস পরিশ্রম করছে। এবারও সুষ্ঠুভাবে দিনটি উদযাপন করা যাবে বলে আশা প্রকাশ করছি।’

এদিকে, রাবির বাংলা, নাট্যকলা ও সঙ্গীত, আইন, মার্কেটিং, নৃ-বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, লোক প্রশাসনসহ বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল বিভাগের পক্ষ থেকে বর্ষবরণের বিভিন্ন প্রস্তুতি নেওয়া হয়েছে।

পহেলা বৈশাখে সার্বিক নিরাপত্তা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান বলেছেন, ‘প্রতিবারের মতো এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাঁকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদযাপন করা হবে। নিরাপত্তার বিষয়ে রাষ্ট্র আরোপিত সকল বিধি-নিষেধ রাজশাহী বিশ্ববিদ্যালয়েও প্রযোজ্য হবে। সবাই যাতে পহেলা বৈশাখ নির্বিঘ্নে উদযাপন করতে পারে সে জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর অবস্থানে থাকতে বলা হয়েছে।’

(দ্য রিপোর্র্ট/একেএ/জেডটি/এপ্রিল ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর