thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আরও ৩ বছর শতভাগ কর অবকাশ চায় ডিএসই

২০১৭ এপ্রিল ০৯ ১৮:১১:২৪
আরও ৩ বছর শতভাগ কর অবকাশ চায় ডিএসই

দ্য রিপোর্ট প্রতিবেদক : সংস্কার কার্যক্রম চলমান ও শেয়ারবাজারের অবকাঠামোগত বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধির স্বার্থে আরও ৩ বছর বা ২০১৯ সাল পর্যন্ত শতভাগ কর অবকাশের প্রস্তাব দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

রবিবার (৯ এপ্রিল) ২০১৬-১৭ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এ প্রস্তাব দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ। এ সময় ডিএসইর পরিচালনা পর্ষদ উপস্থিত ছিলেন।

সরকার ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জকে ২০১৪-১৫ অর্থবছর হতে ৫ বছর মেয়াদী ক্রমহ্রাসমান হারে কর অবকাশ সুবিধা দিয়েছে। এ পদ্ধতিতে ২য় বছরে ৮০ শতাংশ কর অবকাশ সুবিধা বরাদ্দ রাখা হলেও স্টক এক্সচেঞ্জের আবেদনের প্রেক্ষিতে পূর্ণ কর অবকাশ প্রদান করা হয়। সেই প্রেক্ষাপটে পরবর্তী তিন বছরের জন্যও পূর্ণ কর অবকাশ বিশেষ বিবেচনা করা দরকার বলে মনে করেন ডিএসই কর্তৃপক্ষ।

নিয়ম অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে স্টক এক্সচেঞ্জ ৬০ শতাংশ কর অবকাশ সুবিধা পাবে। এরপরে ২০১৭-১৮ বছরে ৪০ শতাংশ ও ২০১৮-১৯ বছরে ২০ শতাংশ কর অবকাশ সুবিধা পাবে।

এদিকে বর্তমান বাজার পরিস্থিতিতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের লভ্যাংশ আয়ের ক্ষেত্রে ১ লাখ টাকা পর্যন্ত কর অবকাশের প্রস্তাব দেওয়া হয়েছে। এ ছাড়া তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে কর্পোরেট আয়কর হারের পার্থক্য শতকরা ১০ এর পরিবর্তে ২০ এ উন্নিত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

জানা গেছে, বাজারের ব্যাপ্তি ও লেনদেন বৃদ্ধির লক্ষ্যে ডিএসই সরকারি ট্রেজারি বন্ডের লেনদেন চালু, ইটিএফ, ডেরিভেটিভসের মত এডভান্সড ইন্সট্রুমেন্ট চালুর জন্য কাজ করছে। স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভুক্তি ও লেনদেনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের তত্ত্বাবধানে ডিএসইতে একটি পৃথক বোর্ড গঠনের কাজ এগিয়ে চলছে। এ ছাড়া পৃথক ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি এবং ওটিসি মার্কেটের আধুনিকায়নের কাজ অব্যাহত রয়েছে। এই সকল কার্যক্রম সম্পাদনের জন্য ডিএসইর আর্থিক সক্ষমতা প্রয়োজন বলে মনে করে প্রতিষ্ঠানটির পর্ষদ। যে কারণে আগামি ৩ বছর পূর্ণ কর অবকাশের প্রস্তাব দিয়েছে।

এদিকে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির কর হার পার্থক্য ২০ শতাংশ করা হলে, মাল্টিন্যাশনাল কোম্পানি ও স্থানীয় ব্লু-চিপ কোম্পানি এক্সচেঞ্জে তালিকাভুক্তিতে উৎসাহিত হবে বলে মনে করে ডিএসই কর্তৃপক্ষ।

(দ্য রিপোর্ট/আরএ/এপ্রিল ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর