thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘সরকারি দফতর থেকে নির্দিষ্ট সময়ে চিঠির জবাব কেন নয়’

২০১৭ এপ্রিল ০৯ ১৯:৫০:১৯
‘সরকারি দফতর থেকে নির্দিষ্ট সময়ে চিঠির জবাব কেন নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সরকারি দফতরে পাঠানো চিঠিপত্রের জবাব নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদান বাধ্যতামূলক করার বিধান করতে জনপ্রশাসন সচিবের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে চিঠিপত্রের জবাব না দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিধান করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

রবিবার (০৯ এপ্রিল) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। ভিক্টিম অ্যাডভোকেসী গ্রুপের সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাঈদ রাস মাসউদের করা এক রিট আবেদনে এ রুল জারি করা হয়। তারপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার নাবিল আহসান।

রিট আবেদনকারী সাংবাদিকদের বলেন, বিভিন্ন কাজের প্রয়োজনে জনগণ রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে চিঠিপত্র লিখে থাকেন। এ চিঠিপত্রে জনগণ কোনো ঘটনার প্রতিকার চেয়ে আবেদন করেন। কখনও শুধুমাত্র বিষয়টি সরকারের নজরে আনার জন্য লিখে থাকেন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা এসব চিঠিপত্রে জবাব দেন না।

এই জবাব না দেওয়ায় বা নিষ্ক্রিয় ভূমিকা পালন করায় জনগণকে শারীরিক, মানসিক ও অর্থনৈতিক ভোগান্তিসহ নানা ধরনের দুর্দশায় পড়তে হয়। একারণে চিঠিপত্রের জবাব দেওয়া নিশ্চিত করতেই রিট আবেদন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/এপ্রিল ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর