thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিদেশী দূতাবাসগুলোর আয় প্রত্যর্পণে ৩টি নির্দেশনা

২০১৭ এপ্রিল ০৯ ১৯:৫৫:০০
বিদেশী দূতাবাসগুলোর আয় প্রত্যর্পণে ৩টি নির্দেশনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশে অবস্থিত বিদেশী দূতাবাসগুলো ভিসা প্রসেসিং ফি, মূল্যায়ন ফিসহ অন্যান্য ফি বাবদ যে অর্থ আয় করে তা সংশ্লিষ্ট দেশে প্রত্যর্পণের ক্ষেত্রে অনুমোদিত ডিলারদের প্রতি ৩টি নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

রবিবার (৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিময় বিভাগ এ সার্কুলার জারি করেছে।

সার্কুলারে অনুমোদিত ডিলারদের যে ৩টি নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো হলো- নির্ধারিত ফি অনুযায়ী ভিসা ফি আদায় হয়েছে কি না-তা নিশ্চিত করতে হবে, প্রতিটি ভিসি আবদনের বিপরীতে যে অর্থ আদায় হয়েছে তা বিদেশী দূতাবাস বা অফিস থেকে ইনভয়েস আকারে গ্রহণ করতে এবং যে পরিমাণ কর কর্তনযোগ্য সেটি কর্তন করতে হবে।

এছাড়া অনুমোদিত এজেন্টদের মাধ্যমে অভিবাসন আবেদনের বিপরীতে ফি আকারে যে অর্থ আয় করে থাকে তাও উল্লেখিত ৩টি শর্তানুযায়ী বিদেশী দূতাবাসগুলো বৈদেশিক মুদ্রায় তা প্রত্যর্পণ করতে পারবে বলেও সার্কুলারে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ১৯৯৩ সালের ৩ আগষ্ট জারি করা সার্কুলার অনুযায়ী যেসব দেশের দূতাবাস বাংলাদেশে নেই সেসব দেশও ভিসা ফি থেকে অর্জিত অর্থ বিদেশে প্রত্যর্পণ করতে পারে। ওই সার্কুলারের শর্ত ও নিয়মনীতি অনুসরণসাপেক্ষে বিদেশে তাদের যেসব অনুমোদিত ভিসা এজেন্ট রয়েছে তাদের কাছেও অর্থ প্রত্যর্পণ করা যাবে।

(দ্য রিপোর্ট/এমকে/এপ্রিল ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর