thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভের সহজ কয়েকটি আমল

২০১৭ এপ্রিল ১০ ১০:৫১:৫১
আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভের সহজ কয়েকটি আমল

দ্য রিপোর্ট ডেস্ক : আল্লাহ তা’য়ালার সস্তুষ্টির জন্য ও সেই সঙ্গে মুমিনের কাঙ্ক্ষিত জান্নাত প্রাপ্তির জন্য প্রতিদিন নিয়ম করে কিছু আমল করলে শেষ দিনের হিসাব সহজ হবে।

জেনে নিই সেই আমলগুলো -

* প্রত্যেক ওজুর পর কালেমা শাহাদত পাঠ করুন (আশহাদু আল্লাইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা-শারীকা লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আব্দুহু ওয়া রাসূলুহু)। এতে জান্নাতের ৮টি দরজার যে কোনকি দিয়ে প্রবেশ করতে পারবেন। (সহিহ মুসলিম, হাদিস নং- ২৩৪)

* প্রত্যেক ফরজ নামাজ শেষে আয়াতুল কুরসি পাঠ করুন। এতে মৃত্যুর সাথে সাথে জান্নাতে যেতে পারবেন। (সহিহ নাসাই, সিলসিলাহ সহিহাহ, হাদিস নং- ৯৭২)

* প্রত্যেক ফরজ নামাজ শেষে ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ্, ৩৩ বার আল্লাহু আকবার এবং ১ বার (লা ইলা-হা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকা লাহু, লাহুল মুল্ক ওয়ালাহুল হামদু ওয়াহুয়া আলা কুল্লি শাই’ইন কাদির) পাঠ করুন। এতে আপনার অতীতের সব গুনাহ মাফ হয়ে যাবে। (সহিহ মুসলিম, হাদিস নং- ১২২৮)সেই সাথে জাহান্নাম থেকেও মুক্তি পেয়ে যাবেন, কেননা দিনে ৩৬০ বার এই তাসবিহগুলো পড়লেই জাহান্নাম থেকে মুক্তি পাওয় যায়, আর এভাবে ৫ ওয়াক্তে ৫০০ বার পড়া হচ্ছে। (সহিহ মুসলিম, মিশকাত- হাদিস নং- ১৮০৩)

* প্রতিরাতে সূরা মুলক পাঠ করুন। এতে কবরের শাস্তি থেকে মুক্তি পাওয়া যাবে।

(সহিহ নাসাই, সহিহ তারগিব, হাকিম- হাদিস নং- ৩৮৩৯,সিলসিলাহ সহিহাহ, হাদিস নং- ১১৪০)

* রাসূল (সা.)-এর উপর সকালে ১০ বার ও সন্ধ্যায় ১০ বার দরুদ পড়ুন এতে আপনি নিশ্চিত রাসূল (সা.)-এর সুপারিশ পাবেন। (তবরানি, সহিহ তারগিব, হাদিস নং- ৬৫৬)

* সকালে ১০০ বার ও বিকেলে ১০০ বার সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি পড়লে সৃষ্টিকুলের সমস্ত মানুষ থেকে বেশি মর্যাদা দেওয়া হবে।(সহিহ আবু দাউদ, হাদিস নং- ৫০৯১)

* সকালে ১০০ বার ও সন্ধ্যায় ১০০ বার সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি পাঠ করলে কিয়ামতের দিন তার চেয়ে বেশি সওয়াব আর কারো হবে না।(সহিহ মুসলিম, হাদিস নং- ২৬৯২)

* সকালে ও বিকেলে ১০০ বার সুবহানাল্লাহ, ১০০ বার আলহামদুলিল্লাহ্, ১০০ বার আল্লাহু আকবার এবং ১০০বার লা ইলা-হা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকা লাহু, লাহুল মুলক ওয়ালাহুল হামদু ওয়াহুয়া ‘আলা কুল্লি শাই’ইন কাদির পাঠ করলে বেশুমার সওয়াব পাওয় যাবে। (নাসাই, সহিহ তারগিব, হাদিস নং- ৬৫১)

* বাজারে প্রবেশ করে- (লা ইলা-হা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকা লাহু, লাহুল মুলক ওয়ালাহুল হামদু য়্যুহয়ী ওয়া য়্যুমীতু ওয়া হুয়া হাইয়ুল লা য়্যামুত, বিয়াদিহিল খাইরু ওয়াহুয়া ‘আলা কুল্লি শাই’ইন কাদির)পাঠ করুন। এতে ১০ লক্ষ পুণের মালিক হবেন, ১০ লক্ষ গুনাহ

মাফ হবে, সমপরিমাণ মর্যাদা বৃদ্ধি পাবে এবং জান্নাতে আপনার জন্য ১টি গৃহ নির্মাণ করা হবে।(তিরমিজি, হাদিস নং- ৩৪২৮,৩৪২৯)

* বাড়িতে সালাম দিয়ে প্রবেশ করুন। এতে আল্লাহ তা’লা নিজ জিম্মাদারিতে আপনাকে জান্নাতে প্রবেশ করাবেন। (ইবনু হিব্বান, হাদিস নং- ৪৯৯, সহিহ তারগিব, হাদিস নং- ৩১৬)

* প্রতিমাসের আয়ের একটা অংশ এতিমখানা বা মসজিদ, মাদ্রাসা বা গরিব-দুঃখী, বিধবা ও দুস্থদের মাঝে

দান করবেন- হোক সেটা অতি অল্প। এতে আপনি আল্লাহ তা’লার কাছে জিহাদকারীর সমতুল্য হবেন।(সহিহ বুখারি, হাদিস নং- ৬০০৭)

* মহিলাদের জন্য অবশ্য করণীয় ৪টি কাজ :

১.- ৫ ওয়াক্ত নামাজ আদায় করুন,

২.- রমজানের সিয়াম পালন করুন,

৩.- লজ্জাস্থানের হেফাজত করুন,

৪.- স্বামীর আনুগত্য করুন।

এতে জান্নাতের যে কোন দরজা দিয়ে প্রবেশ করতে পারবেন।(সহিহ ইবনু হিব্বান, হাদিস নং- ৪১৬৩ )

* ফজরের নামাজ আদায় করে বসে দোয়া, জিকির পাঠ করুন এবং সূর্য উঠে গেলে ২ রাকাত ইশরাকের নামাজ আদায় করুন। এতে প্রতিদিন নিশ্চিত কবুল ১টি হজ ও উমরার সওয়াব পাবেন। (তিরমিজি, তারগিব হাদিস নং- ৪৬১)

যে সকল কাজ জান্নাতের পথে বাধা সৃষ্টি করে-

* ১. ঈমান না আনা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- ‘ঈমানদার ব্যতীত কেউ জান্নাতে প্রবেশ করবে না।’ (বুখারী ও মুসলিম)

অন্য হাদিসে বর্ণিত-‘তোমরা ঈমান না আনা পর্যন্ত জান্নাতে প্রবেশ করতে পারবেন না।’ (সহীহ্ মুসলিম, হাদিস নং-৫৪)

* ২. প্রতিবেশীকে কষ্ট দেয়া

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার অনিষ্ট থেকে তার প্রতিবেশী নিরাপদ থাকে না সে জান্নাতে প্রবেশ করবে না।’(সহীহ মুসলিম/৪৬)

* ৩. অহঙ্কার করা

রাসূল সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার অন্তরে অনু পরিমাণ অহঙ্কার রয়েছে সে জান্নাতে প্রবেশ করবে না ।’ (মুসলিম, হাদিস নং-৯১)

*৪. চোগলখোরি ও পরনিন্দা করা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, চোগলখোর বা পরনিন্দাকারী জান্নাতে প্রবেশ করবে না (সহীহ মুসলিম, হাদিস নং-১০৫) তিনি আরও বলেছেন, `কিয়ামতের দিন সবচেয়ে খারাপ লোকদের দলভুক্ত হিসেবে ঐ ব্যক্তিকে দেখা যাবে যে, যে ছিল দুমুখো, যে এক জনের কাছে এক কথা আরেক জনের কাছে আরেক কথা নিয়ে হাজির হত।’ (সহীহ মুসলিম, হাদিস নং-২৫২৬)

* ৫. আত্মহত্যা করা

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি নিজেকে পাহাড়ের ওপর থেকে নিক্ষেপ করে আত্মহত্যা করবে, সে জাহান্নামে যাবে। সেখানে সর্বদা সে ওইভাবে নিজেকে নিক্ষেপ করতে থাকবে অনন্তকাল ধরে। যে ব্যক্তি বিষপান করে আত্মহত্যা করবে, সেই বিষ তার হাতে থাকবে। জাহান্নামে সর্বদা সে ওইভাবে নিজেকে বিষ খাইয়ে মারতে থাকবে অনন্তকাল ধরে। (সহীহ বুখারী : ৫৪৪২; মুসলিম : ১০৯)

* ৬. আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না।’ (সহীহ মুসলিম, হাদিস নং-২৫৫৬)

* ৭. হারাম খাওয়া

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : ‘হারাম অর্থের মাধ্যমে যে শরীরে মাংস বৃদ্ধি পেয়েছে তা জান্নাতে প্রবেশ করবে না। অর্থাৎ যে ব্যক্তি হারাম অর্থ ও অবৈধ উপার্জন দ্বারা দেহ গঠন করেছে জাহান্নামের আগুনই তার প্রাপ্য।’ (তাখরীজ মিশকাতুল মাসাবীহ, সহীহ, আলবানী, হাদিস নং-২৭০৩)

* ৮. উপকার করে খোটা দেয়া

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না যে উপকার করে খোটা দেয়।’(সুনান নাসাই, হাদিস নং- ৫৬৮৮, সহীহ, আলবানী)

* ৯. তকদির (ভাগ্যের লিখন) অস্বীকার করা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তকদির অস্বীকারকারী জান্নাতে প্রবেশ করবে না।’ (সিলসিলা সহীহ, হাসান, ৬৭৫)

* ১০. যাদুর বৈধতায় বিশ্বাস করা, মদ, গাঁজা ও নেশা দ্রব্য গ্রহণ করা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘পাঁচ শ্রেণীর মানুষ জান্নাতে প্রবেশ করবে না। তারা হলেন-মদ্যপায়ী, যাদুর বৈধতায় বিশ্বাসী, পিতা-মাতার অবাধ্য সন্তান (নাফরমান), আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী, চোগলখোর এবং গণক।’ (মুসনাদে আহমদ, হাসান, আলবানী)

* ১২. কঠোর প্রকৃতি ও কটুভাষী

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘কঠোর প্রকৃতি ও কটুভাষী লোক জান্নাতে প্রবেশ করবে না এবং ঐ লোকও নয় যে এমন সব বিষয়ে মানুষের নিকট গর্ব-অহঙ্কার প্রকাশ করে প্রকৃতপক্ষে যা তার কাছে নাই।’ (আবু দাউদ, হাদিস নং-৪৮০১, সহীহ, আলবানী)

আমরা প্রতিটি মুমিন ভাই ও বোন পরকালের কথা চিন্তা করে, অনেক ব্যস্ততার মাঝেও যদি কিছু কিছু আমল করতে পারি তবে আল্লাহর সন্তুষ্টিলাভের পাশাপাশি আমাদের মনেও আসবে অপার প্রশান্তি।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/এপ্রিল ১০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর