thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুন ২০১৭, ১৬ আষাঢ় ১৪২৪,  ৩ অক্টোবর ১৪৩৮

রোগ নির্ণয়ের ফি নির্ধারণে কমিটি

২০১৭ এপ্রিল ১২ ২১:০৯:৪০
রোগ নির্ণয়ের ফি নির্ধারণে কমিটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বেসরকারি হাসপাতালগুলোর ডায়াগনস্টিক (রোগ নির্ণয়) ফি নির্ধারণ, বিদ্যমান সমস্যা চিহ্নিত, সেবার মান উন্নয়নের বিষয়ে সুপারিশ দিতে একটি কমিটি গঠন করা হয়েছে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে এ কমিটিতে সদস্য সচিব হিসেবে থাকবেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) হাবিবুর রহমান। এছাড়া কমিটিতে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ), স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি), বাংলাদেশ বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল মালিক সমিতির একজন প্রতিনিধি সদস্য হিসেবে রয়েছেন।

কমিটিকে এক মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে হবে।

সচিবালয়ে বুধবার (১২ এপ্রিল) রাজধানীর বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সাথে মতবিনিময় সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কমিটি গঠনের নির্দেশ দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এছাড়া সভায় মানহীন ও অবৈধ হাসপাতাল ও ক্লিনিক চিহ্নিত করে অভিযান চালানোর জন্য একটি মনিটরিং সেল গঠনের নির্দেশ দেন মন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, ‘সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের সহযোগী শক্তি হিসেবে বেসরকারি হাসপাতালগুলো কাজ করে। কিন্তু বেসরকারি হাসপাতালগুলোতে বিভিন্ন রোগ নির্ণয়ের পরীক্ষার মূল্য এবং সার্ভিস চার্জ অত্যধিক উচ্চহারে থাকায় দরিদ্র ও মধ্যবিত্ত জনগণের জন্য তা বহন করা দুঃসাধ্য।’

তিনি বলেন, ‘বড় বড় নামকরা হাসপাতাল ও মধ্যম সারির হাসপাতালের মধ্যেই এই মূল্যের পার্থক্য অনেক। এক্ষেত্রে সব বেসরকারি হাসপাতাল সমন্বিতভাবে স্বেচ্ছায় উদ্যোগী হয়ে দেশের অধিকাংশ মানুষের কথা বিবেচনা করে সহনীয় মাত্রার মধ্যে ফি নির্ধারণ করলে জনগণ উপকৃত হবে।’

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সংসদ সদস্য ও বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. এনামুর রহমান, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, নার্সিং অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা শিকদার, স্বাচিপের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী, বিএমডিসি’র সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহসহ রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় হাসপাতালের প্রতিনিধিরা বিদ্যমান সেবার ধরনসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও সমস্যা নিয়ে মতবিনিময় করেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/এপ্রিল ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে