thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বর্ষবিদায়ে নানা আয়োজন

২০১৭ এপ্রিল ১৩ ০৯:৫১:০০
বর্ষবিদায়ে নানা আয়োজন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলা নতুন বছরকে বরণ করে নেওয়ার প্রস্তুতি শেষ পর্যায়ে। একই সঙ্গে চলতি বছরকে বিদায় জানাতেও রয়েছে নানা আয়োজন। আজ সূর্যাস্তের সঙ্গে সঙ্গে বিদায় নেবে বঙ্গাব্দ ১৪২৩। ভোরের আলোয় শুরু হবে নতুন বছরকে বরণ করে নেওয়ার অনুষ্ঠান। বছরের শেষ দিন আজ (বৃহস্পতিবার ১৪২৩-এর ৩০ চৈত্র), চৈত্রসংক্রান্তি।

বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠন আয়োজন করছে চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণের নানা অনুষ্ঠান। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যৌথভাবে বর্ষবিদায়ের আয়োজন করছে চ্যানেল আই ও সুরের ধারা। এবারের বিষয় ‘বাংলাদেশে রবীন্দ্র’। সূর্যাস্ত থেকে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে এ অনুষ্ঠান।

গ্রুপ থিয়েটার ফেডারেশনের উদ্যোগে সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায় আয়োজন করা হয়েছে চৈত্রসংক্রান্তির অনুষ্ঠান। অনুষ্ঠানমালায় রয়েছে মুড়ি-মুড়কি বিতরণ, ওস্তাদ শাহাদত হোসেন খানের সরোদ-বাদন, ময়মনসিংহের জসিম পাগলা ও তার দলের পরিবেশনায় পালাগান ‘গাজী-কালু-চম্পাবতী’, চাঁপাই গম্ভীরার পরিবেশনাসহ নানা আয়োজন।

‘বাংলালিংক আলপনায় বাংলাদেশ’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করেছে এশিয়াটিক ইএক্সপি, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ও বার্জার পেইন্টস লিমিটেড। আজ রাত ১১টায় যৌথভাবে এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

মানিক মিয়া অ্যাভিনিউয়ে প্রায় চার লাখ বর্গফুট এলাকায় আলপনা আঁকতে তাদের সঙ্গে যোগ দেবেন দুই শতাধিক চিত্রশিল্পী। ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউয়ের পাশাপাশি চট্টগ্রামের ডিসি হিল, রাজশাহীর পদ্মা নদীর পাড়, খুলনার শিববাড়ী সার্কেল, বরিশালের বঙ্গবন্ধু পার্ক রোড, ময়মনসিংহের টাউন হল সার্কেলে বাংলালিংক আলপনায় বাংলাদেশ উৎসব অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ঢাকার গেণ্ডারিয়ায় সীমান্ত খেলাঘর আসর ও সীমান্ত গ্রন্থাগার যৌথভাবে আজ আয়োজন করছে ‘আঁকবো আমরা রাঙাবো গেণ্ডারিয়া’ শীর্ষক আলপনা উৎসব। গেণ্ডারিয়ার আজগর আলী হাসপাতাল থেকে ধূপখোলার দীননাথ সেন রোডের সাধনা ঔষধালয় পর্যন্ত এ আলপনা আঁকা হবে।

(দ্য রিপোর্ট/পিএস/এম/এনআই/এপ্রিল ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর