thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

‘প্রাক নিবন্ধনে অনিয়ম হয়নি’

হজযাত্রী নিবন্ধনের সময় ফের বাড়ল

২০১৭ এপ্রিল ১৩ ১৭:১৩:২০ ২০১৭ এপ্রিল ১৩ ১৯:০৫:০০
হজযাত্রী নিবন্ধনের সময় ফের বাড়ল

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছর হজে গমনেচ্ছুদের নিবন্ধনের সময় আবার বাড়ানো হয়েছে। আগের সিদ্ধান্ত অনুযায়ী ১০ এপ্রিল ছিল নিবন্ধনের শেষ দিন। এখন নিবন্ধনের সময় ১৭ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে সরকার।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সরকারি ও বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের সময় বৃদ্ধি করে ধর্ম মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

এ ছাড়া হজ এজেন্সিগুলোর পক্ষ থেকে হজের প্রাক-নিবন্ধনে অনিয়মের অভিযোগ ধর্ম মন্ত্রণালয় এক গণবিজ্ঞপ্তিতে নাকচ করে দিয়েছে।

সময় বৃদ্ধির আদেশে বলা হয়েছে, প্রাক-নিবন্ধিত তালিকার ২ লাখ ১৭ হাজার ২৮৮ ক্রমিকের মধ্যে হজযাত্রীরা ১৭ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত নিবন্ধন করতে পারবে।

এ সময়ের মধ্যে নিবন্ধন না করলে পরবর্তী অপেক্ষমান তালিকা থেকে ক্রম অনুযায়ী প্রাক-নিবন্ধিত হজে গমনেচ্ছুদের নিবন্ধনের জন্য আহ্বান করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এবার বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।

প্রাক-নিবন্ধন কার্যক্রমে অনিয়মের অভিযোগ এনে গত ৩০ মার্চ হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) হজযাত্রী নিবন্ধন না করার ঘোষণা দেয়। হজ নিবন্ধন ও প্রাক-নিবন্ধনের দায়িত্ব থাকা আইটি প্রতিষ্ঠান বাদ দেওয়ার দাবি জানায় হাব।

চলতি বছর হজে গমনেচ্ছুদের নিবন্ধন শুরু হয় ২৮ মার্চ। বেসরকারি প্রাক-নিবন্ধনের সিরিয়াল ২ লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ৩০ মার্চ ছিল নিবন্ধনের শেষ সময়। বেশির ভাগ এজেন্সি নিবন্ধন না করায় সময় ১০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

হজ ব্যবস্থাপনা পোর্টালের তথ্য অনুযায়ী, বুধবার (১২ এপ্রিল) বিকেল ৫টা পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় ৫০৬টি এজেন্সির ৬২ হাজার ১৮৬ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৩৪ জন নিবন্ধন করেছেন।

চলতি বছর সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এরপর হজ এজেন্সিগুলো নিবন্ধনের সময় ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর দাবি জানায়। এর পরিপ্রেক্ষিতে সময় ১৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হলো।

গত ৩০ জানুয়ারি ‘হজ প্যাকেজ, ১৪৩৮ হিজরি/২০১৭ খ্রিস্টাব্দ’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এবার সরকারি ও বেসরকারিভাবে হজ পালনে প্যাকেজ-১ এ ৩ লাখ ৮১ হাজার ৫০৮ এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ করতে হবে।

এর আগে গত ১৫ জানুয়ারি চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হয়। বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন শুরু হয় ১৯ ফেব্রুয়ারি।

প্রাক-নিবন্ধনে অনিয়ম হয়নি

বৃহস্পতিবার ২০১৭ সনের হজের প্রাক-নিবন্ধন বিষয়ে গণবিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, প্রাক-নিবন্ধনের এক পর্যায়ে হাব প্রাক-নিবন্ধন সিস্টেমে কারিগরি অনিয়মের অভিযোগ উত্থাপন করে। এর পরিপ্রেক্ষিতে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি আন্তঃমন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করে। কমিটিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একজন সিনিয়র অধ্যাপকসহ কারিগরি বিশেষজ্ঞরা অন্তর্ভুক্ত ছিলেন। কমিটি সিস্টেমে কোনো কারিগরি অনিয়মের সত্যতা পায়নি।

এ ছাড়াও ৩২টি হজ এজেন্সি প্রাক-নিবন্ধন প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে হাইকোর্টে রিট করলেও মন্ত্রণালয়ের যাবতীয় দালিলিক প্রমাণের ভিত্তিতে খারিজ হয়ে যায় বলেও জানানো হয় এতে।

‘তদন্ত কমিটির প্রতিবেদন ও আদালতের শুনানির প্রেক্ষিতে এ কথা প্রমাণিত হয় যে, ২০১৭ সালের হজে প্রাক-নিবন্ধন প্রক্রিয়ায় কোনো ধরণের অনিয়ম হয়নি। ফলে এ বিষয়ে জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ই-হজ ব্যবস্থাপনার কারণে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমেছে এবং প্রতারণা বন্ধ হয়ে যাচ্ছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, একটি স্বার্থান্বেষী চক্র বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে ই-হজ ব্যবস্থাপনাকে প্রশ্নবিদ্ধ করে তাদের অসৎ উদ্দেশ্য হাসিল করার অপচেষ্টা চালাচ্ছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জেডটি/এপ্রিল ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর