thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

পদ্মার ছেঁড়াদ্বীপে ‘নৌকায়’ বর্ষবরণ

২০১৭ এপ্রিল ১৩ ১৭:১৬:০৯
পদ্মার ছেঁড়াদ্বীপে ‘নৌকায়’ বর্ষবরণ

রাজশাহী অফিস : পদ্মার ছেঁড়াদ্বীপে নৌকার উপরেই চলছে বর্ষবরণের প্রস্তুতি। সেখানেই চলবে বাংলা নববর্ষের ৭ দিনের অনুষ্ঠানমালা। ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত চলবে বর্ষবরণ উৎসব।

প্রথমবারের মতো পদ্মা নদীর দ্বীপে অনুষ্ঠিত বৈশাখী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সাবেক শিল্প প্রতিমন্ত্রী সাংসদ ওমর ফারুক চৌধুরী। আর প্রতিদিন আগত অতিথিদের আশ্রয় ও আপ্যায়নের ব্যবস্থা করা হবে ছেঁড়াদ্বীপের ওই নৌকায়।

পদ্মার কোলে এপাশেও পানি, ওপাশেও পানি। মাঝখানে ছোট্ট একটি চর। মাত্র শ’দুয়েক গজের চরটিকে স্থানীয়রা নাম দিয়েছেন ‘ছেঁড়াদ্বীপ’। সেই দ্বীপে খুঁটি পুঁতে ঠিক নৌকার আদলে টাঙানো হয়েছে কালো কাপড়। দেখে মনে হচ্ছে, নদীর কিনারায় বিশালাকার একটি নৌকা দাঁড়িয়ে রয়েছে।

বাঙালির প্রাণের উৎসব ‘পয়লা বৈশাখকে’ বরণ করতে বিভিন্ন আয়োজন করেছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মানুষ। উপজেলা সদরে গোদাগাড়ী মডেল থানার সামনেই পদ্মা নদীর পাড়ে এ বৈশাখী উৎসবের আয়োজন করা হয়েছে।

বৈশাখী মেলার আয়োজন করতে ছেঁড়াদ্বীপটি সাজানো হচ্ছে বর্ণিল সাজে। তৈরি করা হয়েছে ছোট-বড় বিভিন্ন আকারের মঞ্চ। লাগানো হয়েছে ভিন্ন ভিন্ন রঙের বাতি। সন্ধ্যার পর এ এলাকাটি দেখার জন্য ভিড় করছেন মানুষ। আলোকিত হয়েছে উঠেছে পুরো পদ্মার চর। সেখানে এক মনোরম পরিবেশের সৃষ্টি হয়েছে। যা এখন থেকেই দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা।

মেলা আয়োজক কমিটির সভাপতি রাজশাহী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-২ রবিউল আলম জানান, ২০০০ সালের পর তেমন জাঁকজমকপূর্ণ ভাবে গোদাগাড়ীতে বৈশাখী উৎসব পালন করা হয়নি। তাই অনেকদিন ধরেই এলাকাবাসী ভাবছিলেন ভিন্ন কিছু আয়োজন করার। এবার অনেক প্রস্তুতি নিয়ে এ মেলার আয়োজন করা হয়েছে। আয়োজক কমিটিতে রয়েছেন বিভিন্ন স্তরের ১০১ জন ব্যক্তি। সবার আর্থিক সহযোগিতায় এ মেলার আয়োজন করা হচ্ছে।

আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আকবর আলী দ্য রিপোর্টকে জানান, সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত নয়টা পর্যন্ত মেলার প্রবেশপথ খোলা থাকবে। বৈশাখী মেলায় খাবার ও মনোহারি সামগ্রীর দোকান ছাড়াও ছোটবড় সবার জন্য মিনি সার্কাস, মিউজিক শো, নাগরদোলা, ট্রেন, মোটরসাইকেল খেলা ও র‌্যাফেল ড্র’র ব্যবস্থা রয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলায় নির্মিত মঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়া পদ্মায় ভ্রমণের জন্য বিভিন্ন ধরনের নৌকা রয়েছে। মেলা উদ্বোধনের দিন নৌকাবাইচ ও হাডুডু খেলা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে বৈশাখী মেলার ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ বলেন, বৈশাখের উৎসব পালন হবে সুশৃঙ্খল ও আনন্দ উচ্ছ্বাসের মধ্য দিয়ে। আর এজন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আর স্থানীয়দের উদ্যোগে পদ্মাপাড়ে যে মেলার আয়োজন করা হচ্ছে, সেখানে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। থানার সামনেই এ আয়োজন হওয়ায় সেখানে নিরাপত্তার কোনো ঘাটতি থাকবে না।

(দ্য রিপোর্ট/একেএ/এপি/এপ্রিল ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর