thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ৪ কার্তিক ১৪২৪,  ২৮ মহররম ১৪৩৯

অসুখ-বিসুখে ওষুধ আপনার রান্নাঘরে!

২০১৭ এপ্রিল ১৫ ১৮:৩৭:৫৪
অসুখ-বিসুখে ওষুধ আপনার রান্নাঘরে!

দ্য রিপোর্ট ডেস্ক : আপনার রান্না ঘরে শোভা পাচ্ছে জারভর্তি হলুদ, মরিচ ও জিরা। আপনি জানেন এসব মশলা খাবারে স্বাদ আনে। কিন্তু শুধু এটুকু জানলে অজানা থেকে যায় এদের উপকারিতা।

জেনে নিন অধিক ব্যবহৃত তিনটি মশলার গুণাগুণ-

হলুদ

হলুদে রয়েছে এন্টি-অক্সিডেন্ট। এটি আপনাকে ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করবে। হলুদ আলঝাইমার ও গ্রন্থি প্রদাহ প্রতিরোধ করে। অতিরিক্ত অ্যালকোহল বা পেইন কিলার সেবন যকৃতকে ক্ষতিগ্রস্ত করে। হলুদ এই ক্ষতির পরিমাণ কমিয়ে আনে। এছাড়া গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে পান করলে ঠাণ্ডা ও কফ থেকে মুক্তি মেলে।

মরিচ

ভিটামিন এ, বি, সি ও ই’র ভালো উৎস মরিচ। এতে আছে মলিবডেনাম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম ও দস্তাসহ আরো খনিজ। মরিচে রয়েছে কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি। আরো আছে প্রচুর পরিমাণ এন্টি-অক্সিডেন্ট। মরিচ ক্ষতের সংক্রমণ প্রতিরোধক ও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। হৃদপিণ্ড ও ফুসফুসকে কার্যকর রাখতে এটি সাহায্য করে। এছাড়া ব্যথানাশক হিসেবে খুবই কার্যকর।

জিরা

জীবাণুনাশক হিসেবে জিরার খ্যাতি আছে। এটি ফ্লু’র বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে। এক কাপ সিদ্ধ পানিতে জিরা, আদা, পুদিনা পাতা ও মধু মিশিয়ে খেলে ফ্লু’তে ভালো উপকার পাওয়া যায়। এটি পাকস্থলির ব্যথা, বদহজম, ডায়রিয়া, বমি বমি ভাব ও সকালবেলার দুর্বলতা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণ লৌহ আছে।

(দ্য রিপোর্ট/এফএস/এপ্রিল ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে