thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

প্রধানমন্ত্রীর কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা হস্তান্তর

২০১৭ এপ্রিল ১৭ ১১:৩৩:৫৮
প্রধানমন্ত্রীর কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা হস্তান্তর

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর রেপ্লিকা (একই রকম দেখতে এমন) হস্তান্তর করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সচিবালয়ে সোমবার (১৭ এপ্রিল) মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর হাতে রেপ্লিকা তুলে দেওয়া হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘বৈঠকের শুরুতে বঙ্গবন্ধু স্যাটেলাইট যেটা উৎক্ষেপণ করা হবে তার রেপ্লিকা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।’

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আগামী ডিসেম্বরের মধ্যে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করতে যাচ্ছে।

দেশের প্রথম কৃত্রিম ভূ-উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে খরচ হবে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। যুক্তরাষ্ট্রের স্পেসএক্স ও ফ্যালকন ৯ উৎক্ষেপণযান ব্যবহার করে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে ২০১৭ সালের ডিসেম্বরে এ উপগ্রহ উৎক্ষেপণ করা হবে।

স্যাটেলাইট উৎক্ষেপণে পরামর্শক হিসেবে কাজ করছে যুক্তরাষ্ট্রের স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল (এসপিআই)। পরামর্শক প্রতিষ্ঠানটি নকশা তৈরি, গ্রাউন্ড স্টেশন ব্যবস্থাপনা, বাজার মূল্যায়ন, স্যাটেলাইট বাজারজাতকরণ এবং স্থানীয় বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করছে।

ভূমি থেকে উপগ্রহটি নিয়ন্ত্রণের জন্য গাজীপুর জেলার জয়দেবপুর এবং রাঙ্গামাটির বেতবুনিয়ায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) নিজস্ব জমিতে দুটি ‘গ্রাউন্ড স্টেশন’ নির্মাণ কাজ চলছে। অন্যান্য কাজও এগিয়ে যাচ্ছে বলে টেলিযোগাযোগ বিভাগ থেকে জানানো হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপ্রিল ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর