thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪,  0 ডিসেম্বর ১৪৩৮

পঞ্চগড়ে ভুট্টা চাষে কৃষকের মুখে হাসি

২০১৭ এপ্রিল ১৭ ২০:১১:৪৬
পঞ্চগড়ে ভুট্টা চাষে কৃষকের মুখে হাসি

পঞ্চগড় প্রতিনিধি : দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে এবার ভুট্টা চাষে নীরব বিপ্লব ঘটিয়েছে কৃষকেরা। চারিদিকে ভুট্টা গাছের সবুজ সমারোহ দেখেই মন জুড়িয়ে যায়।

অল্প খরচ আর পরিশ্রমে অধিক ফলন হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন এই জেলার অধিকাংশ কৃষকরা। অন্যান্য ফসলের চেয়ে ভুট্টা সংরক্ষণ সহজ হওয়ায় দিন দিন এই ফসলে আগ্রহ বাড়ছে।

জেলার ৫টি উপজেলার প্রায় সব জায়গায় কৃষকের বিস্তির্ণ ফসলের মাঠ এখন ভুট্টার সবুজ ক্ষেতে ভরে গেছে। আবহাওয়া অনূকুলে থাকলে এবং বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করছেন ভুট্টা চাষীরা।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, গত ২০১৫-১৬ অর্থ বছরে পঞ্চগড় জেলায় ১৩ হাজার ৮০৬ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল আর অর্জিত হয়েছিল ১৬ হাজার ৩০০ হেক্টর জমিতে।

এবার ২০১৬-১৭ অর্থবছরে পঞ্চগড়ে ভুট্টা চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ৮০৬ হেক্টর জমিতে। ইতোমধ্যে জেলায় ভুট্টা চাষ হয়েছে ১৭ হাজার ৭৫০ হেক্টর জমিতে। এবার ভুট্টার উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৫০ হাজার ৪৪৮ মেট্রিক টন।

জেলার বিভিন্ন উপজেলায় ভুট্টা চাষীদের সাথে কথা বলে জানা যায়, গত বছর ধানের বাজার কম থাকায় আর এবার টমেটো চাষ করে বৈরি আবহাওয়ায় তা ক্ষতিগ্রস্ত হওয়ায় ভুট্টা চাষ করে এই ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন তারা। কোন রকমের প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার কিছুটা হলেও তাদের ঘাটতি পূরণ হবে। সেই সাথে ভুট্টার ন্যায্য মূল্য পাওয়ারও দাবি কৃষকদের।

পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ এলাকার ভুট্টা চাষী মফিজার রহমান বলেন, ‘এবারের আবহাওয়া ভুট্টা চাষের জন্য খুব কাজে লেগেছে। আমি আমার ছোট ভাইসহ ১০ একর জমিতে ভুট্টা চাষ করেছি। মাঝে মাঝে বৃষ্টি হওয়ায় এবার ভুট্টা গাছ অনেক ভাল হয়েছে। ফলও এসেছে প্রচুর। শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকলে প্রতি বিঘায় ৩৮ থেকে ৪০ মণ ভুট্টা আসবে বলে আশা করছি।’

জেলার দেবীগঞ্জ উপজেলার গজপুরী এলাকার ভুট্টা চাষী খোরশেদ আলী বলেন, ‘আমি ৬ একর জমিতে ভুট্টা চাষ করেছি। প্রতি বিঘা ভুট্টা চাষে আমাদের ৮ থেকে ৯ হাজার টাকা খরচ হয় আর ভাল দাম পেলে এক বিঘা জমিতে ভুট্টা বিক্রি হয় ২০ থেকে ২২ হাজার টাকা। যেহেতু এবার আমাদের ভুট্টার ফলন ভাল হয়েছে এখন সরকারের কাছে জোর দাবি আমরা যেন ভুট্টার ন্যায্যমূল্য থেকে বঞ্চিত না হই।’

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শামসুল হক দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, পঞ্চগড়ের মাটি এবং আবহাওয়া ভুট্টা চাষের জন্য অত্যন্ত উপযোগী। এখন কৃষকের ঘরে তোলা পর্যন্ত যদি আবহাওয়া ভাল থাকে তাহলে অন্যান্য ফসলের লোকসান এবার ভুট্টায় উঠে আসবে বলে আশা করছি। এক্ষেত্রে কৃষি বিভাগ কৃষকদের নানা পরামর্শ দিয়ে সহযোগিতা করছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এপ্রিল ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে