thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

স্মার্টফোন কেড়ে নিচ্ছে বাচ্চাদের খেলাধুলা-ঘুম

২০১৭ এপ্রিল ১৮ ১৭:১১:৪৫
স্মার্টফোন কেড়ে নিচ্ছে বাচ্চাদের খেলাধুলা-ঘুম

দ্য রিপোর্ট ডেস্ক : স্মার্টফোন এবং ট্যাবলেট নিয়ে বেশি সময় কাটানো বাচ্চারা অন্যদের তুলনায় কম ঘুমায়। দিনে এক ঘণ্টা মোবাইল ফোন ও ট্যাবলেটের টাচস্ক্রীন নিয়ে নাড়াচাড়ার কারণে দৈনিক অন্তত ১৫ মিনিটের ঘুম কমে যায় বাচ্চাদের।

গবেষকেরা বলছেন, এসব ডিভাইস থেকে নীল রঙের এরকম এক আলো বিচ্ছুরিত হয় যা মানুষের ঘুমানোর ক্ষমতা নষ্ট করে দেয়। মূলত এ কারণেই ঘুম কমে যায় বাচ্চাদের।

যদিও এসব শিশুদের শরীরের পেশী নাড়ানোর দক্ষতা এর ফলে বেড়ে যেতে পারে।সম্প্রতি ইউনিভার্সিটি অব লন্ডনের নতুন এক বৈজ্ঞানিক গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

তিন বছরের কম বয়েসী ৭১৫ জন বাচ্চার মা-বাবার ওপর গবেষণা চালানো হয়। এই বাচ্চারা রাতে কম ঘুমায়, কিন্তু দিনে তা পুষিয়ে নেয়।

এখন গবেষক চিকিৎসক টিম স্মিথ বলছেন, এই বয়েসী বাচ্চাদের বিকাশের জন্য ঘুম ভীষণ জরুরী। ফলে প্রতি মিনিটের গুরুত্ব অসীম। সেজন্য বিশেষ করে ঘুমানোর আগে বাচ্চাদের হাতে স্মার্টফোন কম দেয়া এবং বয়স উপযোগী শারীরিক কসরতের পরামর্শ দেন চিকিৎসক।

তবে তিনি এও বলেছেন, টাচস্ক্রীনের কারণে ঘুম কমে যাওয়া নিয়ে যে ফলাফল শিশুদের মধ্যে দেখা গেছে, একই ঘটনা বড়দের সাথে ঘটে কিনা তা এখনো নিশ্চিত নন তারা। সূত্র : বিবিসি।

(দ্য রিপোর্ট/এফএস/এপ্রিল ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর