thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

১০ হাজার ছাত্রীকে সাইবার নিরাপত্তায় প্রশিক্ষণ

২০১৭ এপ্রিল ১৮ ২২:৪৪:৫৮
১০ হাজার ছাত্রীকে সাইবার নিরাপত্তায় প্রশিক্ষণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশব্যাপী ৮ বিভাগের ৪০টি স্কুল ও কলেজে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক কর্মশালা আয়োজনের উদ্যোগ নিয়েছে সরকারের তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ। ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক এই কর্মসূচির আওতায় প্রায় ১০ হাজার ছাত্রী হাতে-কলমে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ পাবেন। কর্মশালাগুলো বাস্তবায়ন করবে আইসিটি বিভাগের আওতাধীন কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথরিটিজ (সিসিএ)।

আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষে মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান সিসিএ-এর নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন। এ সময় আরো উপস্থিত ছিলেন— সিসিএ-এর উপ-নিয়ন্ত্রক আবদুল্লাহ মাহমুদ ফারুক ও ফোর ডি কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল ইমরান।

আবুল মানসুর আরও জানান, বুধবার সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে এই কর্মসূচির উদ্বোধন করবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান। উদ্বোধন পর্ব শেষে শুরু হবে কর্মশালা। এতে অংশ নেবে রাজধানীর ৪টি স্কুলের প্রায় ৬শতাধিক ছাত্রী। আগামী ২৮ মে পর্যন্ত পর্যায়ক্রমে সারাদেশের মোট ৪০টি নারী শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

৮টি বিভাগের যেসব স্কুল ও কলেজে এই কর্মশালা আয়োজন করা হবে বলে সংবাদ জানানো হয়েছে তা হলো— রাজধানীর আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, হলিক্রস কলেজ, মতিঝিল গভ. গার্লস হাই স্কুল, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, শেরেবাংলা গার্লস স্কুল, বিএএফ শাহিন কলেজ, মনিপুর স্কুল, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ, খুলনার গভ. করোনেশন গার্লস হাই স্কুল, কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড কেসিসি উইমেন্স কলেজ, ইকবাল নগর বালিকা বিদ্যালয়, খুলনা গভ. গার্লস হাই স্কুল, চট্টগ্রামের বাংলাদেশ মহিলা সমিতি গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, ড. খাস্তগীর গভ. গার্লস হাই স্কুল, চিটাগাং গভ. গার্লস হাই স্কুল, বাংলাদেশ নৌ-বাহিনী স্কুল অ্যান্ড কলেজ, কক্সবাজারের সৈকত গার্লস হাইস্কুল, কক্সবাজার গভ. গার্লস হাই স্কুল, কক্সবাজার প্রিপারেটরী হাই স্কুল, সিলেটের গভ. অগ্রগামী গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, আলী আমজাদ গভ. গার্লস হাই স্কুল, ময়মনসিংহের ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, বিদ্যাময়ী গভ. গার্লস হাই স্কুল, মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, রংপুরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, রংপুর গভ. গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, নাটোরের দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহীর ফজর আলী মহিলা কলেজ, রাজশাহী গভ. ইউমেন্স কলেজ, পটুয়াখালীর আদর্শ মহিলা কলেজ, খেপুপাড়া গার্লস হাই স্কুল, ফরিদপুরের ফরিদপুর গভ. গার্লস হাই স্কুল, রাজবাড়ী গভ. আদর্শ মহিলা কলেজ এবং গোপালগঞ্জের শেখ হাসিনা স্কুল অ্যান্ড কলেজ।

সংবাদ সম্মেলনে সিসিএ-এর নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন জানান, কর্মশালায় অংশগ্রহণকারীরা সাইবার অপরাধ ও এ সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশলসমূহ, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রাণের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশ্লিষ্ট দফতরসমূহের নম্বর, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং পরিত্রাণের উপায় সম্পর্কে সম্যক ধারণা লাভ করবেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/এনআই/এপ্রিল ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর