thereport24.com
ঢাকা, রবিবার, ৩০ এপ্রিল ২০১৭, ১৬ বৈশাখ ১৪২৪,  ২ আগস্ট ১৪৩৮

উত্তর-পূর্বাঞ্চলে ভারি বৃষ্টি কয়েকদিন

হঠাৎ ঝড়-বৃষ্টিতে নগরবাসীর দুর্ভোগ

২০১৭ এপ্রিল ১৯ ২১:১০:২৯
হঠাৎ ঝড়-বৃষ্টিতে নগরবাসীর দুর্ভোগ

দ্য রিপোর্ট প্রতিবেদক : সন্ধ্যার আরও এক ঘণ্টা বাকি থাকতেই ঢাকায় বিকেল বুধবার সাড়ে ৫টার দিকে মেঘে মেঘে নেমেছে সন্ধ্যার আঁধার। এরপর সারাদিনের তাপদাহ মুছে দিয়ে ঝোড়ো হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টি। সেই বৃষ্টি চলে টানা সন্ধ্যা সোয়া ৭টা পর্যন্ত। এরপর বৃষ্টি হচ্ছে থেমে থেমে। তাই স্বস্তির সঙ্গে যোগ হয় অফিস থেকে ঘর ফেরত মানুষের দুর্ভোগ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঢাকায় এ বৃষ্টির প্রবণতা আরও ২ থেকে ৩ দিন থাকতে পারে। তবে উত্তর-পূর্বাঞ্চলে বজ্রঝড়ের ঘনঘটা বৃদ্ধি পাওয়ায় আগামী ২৪ এপ্রিল পর্যন্ত ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকায় ১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া দেশে প্রায় সব জায়গাই বুধবার বৃষ্টি হচ্ছে বলে আবহাওয়া বিভাগের বৃষ্টি পরিমাপক কেন্দ্র থেকে জানানো হয়েছে।

বৃষ্টির কারণে গুলিস্তান, যাত্রাবাড়ীসহ রাজধানীর বিভিন্ন স্থানে পথ-ঘাট পানিতে তলিয়ে গেছে। বৃষ্টির কারণে অফিস থেকে বের হওয়া অনেকে রাস্তার পাশের মার্কেটসহ বিভিন্ন স্থানে আশ্রয় নেন। তারা দীর্ঘ সময় সেখানে আটকে থাকেন। অনেকে বৃষ্টির জন্য ৭টার আগে অফিস থেকে বেরই হতে পারেননি।

বৃষ্টির কারণে বুধবার সন্ধ্যার পর রাজধানীতে বিভিন্ন স্থানে গণপরিবহন সংকট দেখা দেয়। গুলিস্তান, মতিঝিল, ফার্মগেট, মালিবাগ, যাত্রাবাড়ীসহ বিভিন্ন পয়েন্টে বাস না পেয়ে শত শত মানুষকে রাস্তায় দাড়িয়ে থাকতে হয়েছে। রাত ৯টার দিতে গুলিস্তানে বিপুল সংখ্যক মানুষকে রাস্তায় অপেক্ষা করতে দেখা গেছে। দু’একটি বাস আসলেই তাতে হুমড়ি খেয়ে পড়ছিলেন মানুষ। বাস না পেয়ে যাত্রাবাড়ী ও শ্যামপুর এলাকায় বসবাস করা অনেককে গুলিস্তান থেকে মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে হেঁটে ফিরতে দেখা গেছে।

বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন সড়কে যানজটেরও সৃষ্টি হয়।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি বাংলাদেশ এবং উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, রংপুর এবং খুলনা বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবেচেয়ে বেশি বৃষ্টি হয়েছে তেতুলিয়ায়। সেখানে ৯৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

উত্তর-পূর্বাঞ্চলে ২৪ এপ্রিল পর্যন্ত ভারি বৃষ্টি

ভারি বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, বজ্রঝড়ের ঘনঘটা বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সুনামগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা এবং এর পার্শ্ববর্তী এলাকায় ১৯ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

নদীবন্দরে ২ নৌ-হুঁশিয়ারী সংকেত

অপরদিকে বৃহস্পতিবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র একই দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএইচএ/এপ্রিল ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর



রে