thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ২৯ অগ্রহায়ণ ১৪২৪,  ২৫ রবিউল আউয়াল ১৪৩৯

চবিতে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে আহত ৯

২০১৭ এপ্রিল ২০ ১৭:৩০:৩০
চবিতে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে আহত ৯

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বহিষ্কৃত ছাত্র আবদুল্লাহ আল কায়সারকে পরীক্ষার অনুমতি না দেওয়ায় পুলিশের সঙ্গে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বহিষ্কৃত ছাত্র আবদুল্লাহ আল কায়সার বিশ্ববিদ্যালয়ে শাখা ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য। এ ঘটনায় পাঁচ পুলিশ সদস্যসহ নয় জন আহত হয়। এসময় রাহাত নামের এক শিক্ষার্থীকে পুলিশ আটক করে।

ছাত্রলীগের এ অংশটি নগর মেয়র ও আ জ ম নাছির ও বিশ্ববিদ্যালয়ের ভিক্স গ্রুপের অনুসারী হিসেবে পরিচিত।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সমাজবিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় পরীক্ষা কেন্দ্রের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতরা হলেন পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. মহসিন আলী, কনস্টেবল ইমাম হোসেন, রফিকুল ইসলাম, আনোয়ার হোসেন, শরিফুল ইসলাম ও শিক্ষার্থীর মধ্যে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রায়হান, শাহানূর প্রিতম, নূর উদ্দিন, মিসবাউল ইসলাম।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত বছর ১৭ অক্টোবর ছাত্রলীগের উপ-ক্রীড়া সম্পাদক মাহবুবুর শাহরিয়ার শাহীনকে কুপিয়ে আহত করার অভিযোগে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদস্য আবদুল্লাহ আল কায়সার শাকিলকে দুই বছরের জন্য বহিষ্কার করে প্রশাসন। বৃহস্পতিবার সকাল ১০টায় ছিল তার চতুর্থ বর্ষের স্নাতক ফাইনাল পরীক্ষা। কায়সার পরীক্ষা দিতে বিভাগে গেলে বহিষ্কৃত হওয়ায় সময় শেষ না হওয়ার কারণে তাকে অংশগ্রহণ করতে দেয়নি পরীক্ষা কমিটির সদস্যরা। এ খবর ক্যাস্পাসে ছড়িয়ে পড়লে ছাত্রলীগের এ অংশের নেতাকর্মীরা সেখানে জড়ো হয়। পুলিশ ঘটনাস্থলে এলে এক পর্যায়ে পুলিশ ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে সমাজবিজ্ঞান অনুষদ ঝুপড়ির সামনে একটি ট্রাকসহ অনুষদের কয়েকটি কক্ষের জানালা ভাঙচুর করে ছাত্রলীগের নেতা কর্মীরা।

পরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক তালা ও শাটল ট্রেনে হুইস পাইপ কেটে দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। সেখানে পুলিশ অবস্থান করলে ছাত্রলীগের নেতাকর্মীরা ঘটনাস্থল ত্যাগ করে। বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ফলে শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। পরে দুপুরে এ ঘটনার জেড়ে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের ৪০১ নং কোর্সের পরীক্ষা স্থগিত করে দেয় পরীক্ষা কমিটির চেয়ারম্যান।

এ বিষয়ে পরীক্ষা কমিটির চেয়ারম্যান মুহাম্মদ জাকারিয়া বলেন, অনাকাঙ্খিত ঘটনার জেরে আমরা ৪০১ নং কোর্সেও পরীক্ষা স্থগিত করে দিয়েছি। পরবর্তীতে এ পরীক্ষার সময়সূচি জানানো হবে।

এ বিষয়ে দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী সাংবাদিকদের বলেন, সকাল সাড়ে ৯টার দিকে যখন পরীক্ষার কক্ষ খুলে দেওয়া হয় তখন বিশ্ববিদ্যালয় থেকে দুই বছরের বহিষ্কৃত ছাত্র আবদুল্লাহ আল কায়সার শাকিলের নেতৃত্বে বেশ কয়েকজন শিক্ষার্থী পরীক্ষার্থীদেরকে হলে ঢুকতে বাধা দেয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগেরও ফাইনাল পরীক্ষা ছিল একই পরীক্ষা কেন্দ্রে। এসময় শুধু অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে দেয় পরীক্ষায় বাধাদানকারী শিক্ষার্থীরা। পরে ঘটনাস্থলে পুলিশ পৌছে পরীক্ষায় বাধাদানকারী শিক্ষার্থীদের সরিয়ে দিতে চাইলে তারা পুলিশের সাথে ধাক্কাধাক্কি করে। এসময় ঘটনাস্থলে দুই তিনজন শিক্ষার্থী সামান্য আহত হয়। পরীক্ষার হল থেকে তাদের সড়িয়ে দিলে আবদুল্লাহ আল কায়সার শাকিলের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে কিছুক্ষণ তালা ঝুলিয়ে রাখে। পরে পুলিশ উপস্থিত হয়ে তালা খুলে দেয়। এসময় পুলিশকে লক্ষ্য করে তারা ইট পাটকেল নিক্ষেপ করলে পাঁচজন পুলিশ সদস্য আহত হয়। এরপর তারা গিয়ে শাটল ট্রেনের হুইসপাইপ কেটে দিয়ে শাটল ট্রেন আটকে দেয়। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে এ ঘটনার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক মিজানুর রহমান বিপুল ও আবদুল্লাহ আল কায়সার শাকিলকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এ বিষয়টি নিশ্চিত করেছেন চবি ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু।

(দ্য রিপোর্ট/এপি/এপ্রিল ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে