thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ৪ কার্তিক ১৪২৪,  ২৮ মহররম ১৪৩৯

ঢাকায় ২৬ এপ্রিল থেকে আন্তর্জাতিক খাদ্য ও কৃষি মেলা

২০১৭ এপ্রিল ২১ ১৭:১৪:২২
ঢাকায় ২৬ এপ্রিল থেকে আন্তর্জাতিক খাদ্য ও কৃষি মেলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘ফুড অ্যান্ড এগ্রো, এগ্রোক্যাম ও পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’ শিরোনামে বাংলাদেশের খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত সেক্টরের সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী আগামী ২৬ এপ্রিল ঢাকায় শুরু হবে।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আগামী ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত চার দিনব্যাপী এই প্রদর্শনী চলবে।

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী ২য় ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭; ২য় এগ্রোক্যাম বাংলাদেশ এক্সপো ২০১৭ ও ২য় ইন্টারন্যাশনাল পোল্ট্রি এন্ড লাইভস্টোক বাংলাদেশ এক্সপো ২০১৭।

সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে আয়োজক সংস্থা সেমস গ্লোবাল মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন।

এ সময় সেমস গ্লোবালের প্রেসিডেন্ট মেহেরুন এন ইসলাম জানান, স্পেন, ইউএসএ, পোল্যান্ড, থাইল্যান্ড, চীন, তুরস্ক, ভারত ও বাংলাদেশের খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ শিল্পের খ্যাতনামা প্রায় ১২০টি প্রতিষ্ঠান ১৬০টি স্টলের এই আন্তর্জাতিক প্রদর্শনীতে আংশ নেবে। যেখানে থাকছে খাদ্যপণ্য, পানীয়, কৃষিজাত পণ্য, পোল্ট্রি পণ্য, বিভিন্ন ধরণের কৃষি উপকরণ, পণ্য প্রক্রিয়াজাতকরণ মেশিনারিজ, রাসায়নিক উপকরণসহ বিভিন্ন ধরণের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণনের বিশাল সমাহার।

তিনি জানিয়েছেন, বাংলাদেশে খাদ্যশিল্প খাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীতে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তাগণ কৃষির আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পারবেন। উৎপাদক ও ভোক্তার সরাসরি সাক্ষাৎ ও আলাপচারিতায় প্রদর্শনীটি একটি ওয়ান স্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করবে যা বাংলাদেশের খাদ্যশিল্পের বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম।

উল্লেখ্য যে, সেমস গ্লোবাল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৫ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহুজাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বর্তমানে সংস্থাটি বিশ্বর ৮টি দেশে সেমস্ ইউএসএ, সেমস্ চায়না, সেমস্ ইন্ডিয়া, সেমস্ বাংলাদেশ, সেমস্ শ্রীলংকা, সেমস্ গ্লোবাল এশিয়া প্যাসিফিক সিঙ্গাপুর, সেমস্ ইন্দোনেশিয়া এবং সেমস্ ব্রাজিল নামে নিজস্ব অফিস পরিচালনা করছে; পাশাপাশি আরো ১০টি দেশে এ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করছে।

প্রদর্শনী উপলক্ষ্যে সেমস গ্লোবাল এবং বিসেফ ফাউন্ডেশন ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বিষয়ে সেমিনার ফুডকন বাংলাদেশ ২০১৭’ আয়োজন করছে। টাইম টু এ্যাক্ট: সেইফ ফুড ইন বাংলাদেশ” শিরোনামে আয়োজিত সেমিনারটি আগামী ২৬ এপ্রিল বিকাল ৩টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, কুড়িলে অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীর ব্রডকাস্ট পার্টনার- আরটিভি; মিডিয়া পার্টনার- এশিয়ান এইজ; দৈনিক সমকাল, রেডিও পার্টনার- স্পাইস এফএম; ম্যাগাজিন পার্টনার- সাতকাহন; আইস বিজনেস টাইমস্; কমিউনিটি পার্টনার: বিএজেএএফ; আইটি পার্টনার- আমার টেক; ক্রিয়েটিভ পার্টনার- মার্কেট এজ এবং হসপিটালিটি পার্টনার- এ্যাট আর্থ বিডি।

প্রদর্শনীগুলো প্রতিদিন সকাল ১০.৩০ থেকে সন্ধ্যা ৮.০০ পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

মিট দ্য প্রেসে অনেকের মধ্যে বক্তব্য দেন, বিসেফ ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড. জয়নুল আবেদিন, সেমস এর নির্বাহী পরিচালক তানভির কামরুল ইসলাম, মার্কেটিং ও কমিউনিকেশন হেড নইম শরীফ, পিআর এ্যান্ড কমিউনিকেশন নির্বাহী আফরোজা আক্তার মুন্নি প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএম/এস/জেডটি/এপ্রিল ২১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে