thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

গত সপ্তাহে ডিএসইতে সব সূচকে পতন

২০১৭ এপ্রিল ২২ ১০:৫৩:৫৫
গত সপ্তাহে ডিএসইতে সব সূচকে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহে (১৬-২০ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স, শরিয়াহ ও ডিএসই ৩০ সূচক কমেছে। একইসঙ্গে আর্থিক লেনদেন ও বাজার মূলধন কমেছে। এ ছাড়া বেশি সংখ্যক কোম্পানির দর কমেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২৪ পয়েন্ট বা ২.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬৪৬ পয়েন্টে। এ ছাড়া ডিএসই ৩০ সূচক কমেছে ৩৭ পয়েন্ট বা ১.৭৭ শতাংশ ও ডিএসইএক্স শরিয়াহ সূচক ২৩ পয়েন্ট বা ১.৭৫ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ৯১ পয়েন্ট বা ১.৫৮ শতাংশ কমেছিল।

এদিকে গত সপ্তাহে মোট ৩ হাজার ৪৩২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে হয়েছিল ৩ হাজার ৫৯৩ কোটি ২৪ লাখ টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ৪.৪৬ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৫.৫৩ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.৯৮ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ০.৯৪ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৫৫ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৮ হাজার ৩৪৮ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৫৬৪ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ১.২৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে ৩৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টি বা ২২.৮৯ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ২৩১টি বা ৬৭.৫৮ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি বা ৭.৫৩ শতাংশ কোম্পানির।

গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এ সময় কোম্পানির ২৩৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৬.৮৯ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা শাহজিবাজার পাওয়ারের লেনদেন হয়েছে ১২২ কোটি ৯১ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩.৫৮ শতাংশ। ৮০ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- আরএসআরএম স্টিল, রিজেন্ট টেক্সটাইল, বিডিকম অনলাইন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, আইডিএলসি ফাইন্যান্স, ইভিন্স টেক্সটাইলস ও তুং হাই নিটিং অ্যান্ড ডাইং।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/এপ্রিল ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর