thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন সহজ নয়

২০১৭ এপ্রিল ২২ ১৪:২১:৫৫
বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন সহজ নয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামীতে বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন সহজ নয় বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘বিএনপি নির্বাচনে তখনই যাবে যখন নির্বাচনী পরিবেশ অর্থাৎ লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা হবে। তা না হলে নির্বাচন সম্ভব নয়। গতবার একতরফা নির্বাচন করতে পারলেও এবার বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন এতো সহজ হবে না।’

শনিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সংবিধানে মোতাবেক বিএনপিকে নির্বাচনে যেতে হবে এমন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘এর দায়িত্বটা তাদের। তত্ত্বাবদায়ক সরকার ব্যবস্থা বাতিল করে সেই সুযোগ তার নষ্ট করেছে। দলীয় সরকার নিয়ে এসে নির্বাচনে যাওয়ার জন্য প্রধান বাধা। এটাকে তাদের সরাতে হবে। আমাদের দলের নেতাকর্মীদের হাজার হাজার মামলা দিচ্ছে এই অবস্থায় আমরা নির্বাচনে যেতে পারিনি। লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করার পর নিবার্চনে যাওয়ার প্রশ্ন উঠে না।’

আগামী নিবার্চনে না গেলে বিএনপির নিবন্ধন বাতিল হয়ে যাবে এমন প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, ‘বিএনপির নিবন্ধন বাতিল হবে এর উত্তর আগেই দিয়েছি। আমরা নিবন্ধন নিয়ে নট কনসার্ন। বিএনপিকে বাদ দিয়ে আকেটা নির্বাচন করুক না। বিএনপির দেশের বৃহৎ রাজনৈতিক দল। এর আগে একটা নিবার্চন করে দেশের জনগণ থেকে শুরু করে কোথায় কোনো লেজিটিমিসি পায়নি। এমন কি ভারতের কাছ থেকেও। আবার এ রকম একটি নির্বাচন হলে দেশের মানুষ ও বিশ্বের কেউ মেনে নিবে না।’

নির্বাচনকালীন সহায়ক সরকারের রুপরেখা সম্পর্কে মির্জা ফখরুল বলেন, কোন পদ্ধতি নির্বাচ হবে তা আগেই আমাদের পার্টির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, ‘আমরা নির্বাচন কালিন সরকারের রুপরেখা দিবো।’ এই রুপ রেখে নিয়ে আমরা কাজ করছি। পজেটিভলি এগুচ্ছি। নির্বাচন কমিশন গঠনের সময় আমরা ১৩ দফা প্রস্তাব দিয়ে ছিলাম যা ছিল অন্যন্ত নিরপেক্ষ। কিন্তু তা গ্রহণ করা হয়নি।’

‘নির্বাচকালীন সরকারের রুপরেখে নিয়ে আমরা জনগণের মতামত নিচ্ছি। অতি অল্প সময়েল মধ্যে তা জাতির সামনে তুলে ধরবো। সেই নিবার্চন দল নিরপেক্ষ হবে। জনগণ যাতে ভোট দিতে পারে। জনগণের অধিকার রক্ষা হয়। সময় মতই আমরা সেই রুপরেখা দিবো।’ যোগ করেন তিনি।

নবগঠিত ঢাকা মহানগর বিএনপির কমিটি প্রসঙ্গে তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আংশিক কমিটি দিয়েছেন। এই প্রথম নগর বিএনপিকে দু’ভাগে ভাগ করা হয়েছে। আমরা অত্যন্ত আশাবাদী তরুণ ও প্রবীণের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে যা জনগণের মাঝে নিজেদের অবস্থান তৈরি করতে পারবে। জনগণকে নিয়ে আন্দোলন করতে পারবে।

হাওর অঞ্চলের ক্ষয়ক্ষতি প্রসঙ্গে তিনি বলেন, যেহেতু বর্তমান শাসকদল জনগণের প্রতিনিধিত্ব করে না তাই তারা হাওর অঞ্চলের জনগণের কথা চিন্তা করছে না। কিন্তু সরকারের জন্য উচিত হবে বন্যায় ক্ষতিগ্রস্ত এই হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করে অতিদ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া।

রামপাল ইস্যুতে তিনি বলেন, বিএনপি অবস্থান আগেও স্পষ্ট করেছি এখনও স্পষ্ট আমরা (বিএনপি) রামপালে কয়লা বিদ্যুৎ কেন্দ্র না হওয়ার পক্ষে। অথচ সরকার রামপলে বিদ্যুৎ কেন্দ্র করবে কারণ যে কোম্পানী এ কাজ করবে সেটি এবং ভারতের কাছে তারা এ ব্যাপারে দায়বদ্ধ।

চট্টগ্রাম সিটিতে জলাবদ্ধতা নিয়ে বিএনপির মহাসচিব বলেন, এখন দুর্নীতিকে জাতীয়করণ করা হয়েছে। তারা (সরকার) শুধু উন্নয়নের মডেল করছে কিন্তু কোনো মাষ্টার প্ল্যান করে কাজ করছে না। ফলে এ জনদুর্ভোগ দেখা দিচ্ছে।

(দ্য রিপোর্ট/এআরই/এপ্রিল ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর