thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

অ্যালবাম প্রকাশের ১৭ বছর পর সম্মাননা

২০১৭ এপ্রিল ২৩ ১৪:৪৩:৪১
অ্যালবাম প্রকাশের ১৭ বছর পর সম্মাননা

দ্য রিপোর্ট প্রতিবেদক : সমগীত সংস্কৃতি প্রাঙ্গন আয়োজিত নতুন গানের উৎসবে 'সমগীত সংগীত সম্মাননা' পেয়েছে শিল্পী কফিল আহমেদের গানের সংকলন ‘পাখির ডানায় দারুণ শক্তি, গরুর চোখে মায়া’। এই অ্যালবামটি ১৭ বছর আগে প্রকাশ হয়েছে।

কফিল আহমেদ দ্য রিপোর্টকে বলেন, ‘সমগীতের নতুন গানের উৎসবে এই সম্মাননা আমাদের সকলকে প্রেরণা যোগাবে। যারা বাংলা গানের নতুন সুর-ভাষা তৈরিতে কাজ করছেন। অন্যান্য শিল্পমাধ্যমে যারা কাজ করছেন এই সম্মান তাদের সকলের।’

তিনি আরো বলেন, ‘শিল্পভাষা তো সময়ের আকাঙ্খা। গানের শিল্পভাষা তো একটি সময়ের জন্ম দেয়। সমগীতের নতুন গানের উৎসব যে স্লোগাণকে ধারণ করছে ‘চেতনা জাগাও সর্বপ্রাণে, বাঁচাও সুন্দরবন’। এই গানগুলো সেই মূলমন্ত্রকে ধারণ করে।’

নারায়ণগঞ্জ চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে গত ২১ এপ্রিল(শুক্রবার) বিকালে এ সম্মান দেওয়া হয়। গানের সংকলনের প্রকাশক দেবব্রত বিপ্লব সম্মাননা স্মারক গ্রহণ করেন। সমগীত নারায়ণগঞ্জ সভাপতি বিশ্বজিৎ দাস সোহাগের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উপদেষ্টা ভবানী শংকর রায়, কবি আরিফ বুলবুল, সমগীত সাংস্কৃতিক প্রাঙ্গণ কেন্দ্রীয় কমিটির সভাপতি অমল আকাশ প্রমুখ।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন কফিল আহমেদ, গানপোকা, মাদল, মনোসরণি, সহজিয়া, নগরনাট (সিলেট), শহুরে গায়েন, সমগীত।

(দ্য রিপোর্ট/পিএস/এপ্রিল ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর