thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘প্রাথমিক পরীক্ষায় হাওরে ইউরেনিয়াম পাওয়া যায়নি’

২০১৭ এপ্রিল ২৩ ১৭:৪১:৫৩
‘প্রাথমিক পরীক্ষায় হাওরে ইউরেনিয়াম পাওয়া যায়নি’

সুনামগঞ্জ প্রতিনিধি : প্রাথমিকভাবে সম্পন্ন পরীক্ষায় হাওরের পানিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ফিজিক্যাল সাইন্স অ্যাটোনোমিকেল কমিশনের সদস্য ড. দিলীপ কুমার সাহা।

সুনামগঞ্জে সম্প্রতি বিভিন্ন হাওরে মাছ মরে ভেসে উঠার ঘটনায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল সুনামগঞ্জের হাওর পরিদর্শন করে হাওরের পানি পরীক্ষা করছেন।

পরীক্ষার পর রবিবার (২৩ এপ্রিল) সকালে প্রতিনিধি দলের প্রধান ড. দিলীপ কুমার সাহা জানিয়েছেন, প্রাথমিকভাবে তারা যে পরীক্ষা করেছেন তাতে হাওরের পানিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তিনি আরও জানিয়েছেন, সুনামগঞ্জের বিভিন্ন হাওর থেকে বিভিন্ন প্রকার পানি, মরা মাছ ও মরা হাঁসের নমুনা সংগ্রহ করে পরমাণু শক্তি কমিশনের আরো একটি দল ঢাকায় নিয়ে গেছে। সেখানে ল্যাব টেস্টের পর নিশ্চিতভাবে বলা যাবে হাওরের পানিতে আসলেই কোনো ইউরেনিয়াম আছে কিনা।

প্রতিনিধি দলের অপর দুই সদস্য হলেন-বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের প্রধান সাইন্টিফিক অফিসার ড. দেবাশিষ পাল ও ক্যামিস্ট্রি (রসায়ন) ডিভিশনের প্রধান ড. বিলকিস আরা বেগম।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের এ বিশেষজ্ঞ দল সুনামগঞ্জে পৌঁছায়।

(দ্য রিপোর্ট/এস/জেডটি/এপ্রিল ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর