thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘রানা প্লাজা’ কি মুক্তি পাবে না?

২০১৭ এপ্রিল ২৪ ১০:৪৯:০৫
‘রানা প্লাজা’ কি মুক্তি পাবে না?

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাইমন-পরী মনি অভিনীত চলচ্চিত্র ‘রানা প্লাজা’ কবে মুক্তি পাবে জানেন না পরিচালক। সরকারি নির্দেশে ছবিটির মুক্তি বাতিল করা হয়েছে। কবে মুক্তি পাবে রানা প্লাজা? এর উত্তর নেই পরিচালক নজরুল ইসলাম খানের কাছে। দর্শকের প্রশ্ন ‘রানা প্লাজা’ কি মুক্তি পাবে না?

২০১৬ সালের জানুয়ারি মাসে সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়, ‘শামীমা আক্তার প্রযোজিত ‘রানা প্লাজা’ পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর আপিল কমিটি জনসমক্ষে প্রদর্শনের উপযোগী নয় বলে বিবেচিত হওয়ায় চলচ্চিত্র সেন্সরশিপ আইন-১৯৬৩ অনুযায়ী বাংলাদেশে চলচ্চিত্রটি সেন্সর সনদবিহীন ঘোষণা করা হয়েছে। সেন্সর সনদপত্রবিহীন ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি দেশের কোথাও প্রদর্শিত হলে ছবি বাজেয়াফতসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ছবিটির পরিচালক নজরুল ইসলাম খান বলেন, ‘আমি অনেক চেষ্টা করেছি। এই ছবিটি নির্মাণ করতে গিয়ে আমি আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছি। ছবিটির গল্প মূলত গ্রামের ছেলে-মেয়ের প্রেম নিয়ে। এখানে দেশবিরোধী কিছু নেই। ছবিটিতে রানা প্লাজার দুর্ঘটনার দৃশ্য আছে মাত্র ১৮ মিনিট। আমি নিজেও জানি না কবে দর্শককে দেখাতে পারবো ছবিটি? আমি দর্শককে সিনেমাটি দেখাতে চাই।’

‘তথ্য মন্ত্রনালয়, বিজিএমইএ সভাপতি থেকে এফডিসির এমডি সবার কাছে অনুরোধ করেছি তারা যেন ছবিটি দেখে মুক্তির ব্যবস্থা করে দেন।’ বললেন রানা প্লাজা চলচ্চিত্রের নির্মাতা নজরুল ইসলাম খান।

রানা প্লাজা চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন পরী মনি। গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, ছবিটিতে পরী মনি অভিনয় করেছেন আলোচিত রেশমা চরিত্রে। ছবিটি প্রযোজনা করেছেন শামীমা আক্তার।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৮টা ৪৫ মিনিটে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এ দূর্ঘটনায় এক হাজার ১৭৫ জন শ্রমিক নিহত এবং দুই হাজারেরও বেশি মানুষ আহত হয় যা বিশ্বের ইতিহাসে ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে বিবেচিত হয়েছে।

ভবনটিতে পোশাক কারখানা, একটি ব্যাংক এবং একাধিক অন্যান্য দোকান ছিল। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়।

গণমাধ্যমের প্রকাশিত খবরে জানা গেছে, রানা প্লাজা চলচ্চিত্রের কাহিনী সেই আলোচিত রেশমাকে নিয়ে। ছবিটিতে রেশমা চরিত্রে অভিনয় করেছেন পরী মনি।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর