thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার কমেছে

২০১৭ এপ্রিল ২৪ ১৪:৪৬:২০
মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার কমেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছর প্রথম ত্রৈমাসিকে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার গত বছরের তুলনায় ১৫ দশমিক ৫০ শতাংশ কমেছে।

চলতি বছর জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৬ দশমিক ৫৩ শতাংশ। গত বছর একই সময়ে এই হার ছিল ৬২ দশমিক ০৩ শতাংশ।

মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৭ সালের প্রথম ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সচিবালয়ে সোমবার (২৪ এপ্রিল) মন্ত্রিসভা বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১০টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ১০১টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৪৭টি। ৫৪টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৬ দশমিক ৫৩ শতাংশ।’

অপরদিকে গত বছরের একই সময়েও ১৩টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ওই সময়ে সিদ্ধান্ত হয় ৭৯টি। এরমধ্যে ৪৯টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ৩০টি। বাস্তবায়নের হার ছিল ৬২ দশমিক ০৩ শতাংশ।’

শফিউল আলম জানান, গত তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ) মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল ৫টি, ৮টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ১০টি।

২০১৬ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছে ৩টি। চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে ৫টি। এ সময়ে সংসদে ৯টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে আমরা দৃশ্যত পিছিয়ে। এ বছরের সিদ্ধান্তের মধ্যে বেশির ভাগই ছিল অবগতির জন্য কতগুলো সামারি। খুব ক্যাজুয়াল সিদ্ধান্ত, সাবসটেনটিভ সিদ্ধান্ত নয়। এজন্য পার্সেন্টেজ কমে গেছে। গত বছর এ ধরণের সিদ্ধান্ত কম ছিল। এ জন্য এ পরিসংখ্যানগত পার্থক্য হয়েছে।’

(দ্য রিপোর্ট/আরএমএম/এস/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর