thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বাগেরহাটে টানা ঝড়-বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি

২০১৭ এপ্রিল ২৪ ১৭:১৫:১৭
বাগেরহাটে টানা ঝড়-বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি

বাগেরহাট প্রতিনিধি : উপকূলীয় জেলা বাগেরহাটে টানা ঝড়-বৃষ্টিতে বোরো ধানের মাঠ তলিয়ে গেছে। ফলে পাকা বোরো ধান মাঠে পড়েই ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

গত তিনদিনের টানা বৃষ্টিতে বাগেরহাট জেলার গোটাপাড়া, কান্দাপাড়া, বেশরগাঁতি, চরগ্রাম, বেমরতা, ফতেপুর, ডেমা, চুলকাঠি, শ্রীঘাট, সিএন্ডবি বাজার, ষাটগম্বুজসহ বিভিন্ন উপজেলার পাকা বোরো ধানের মাঠ তলিয়ে গেছে। তবে জেলায় কি পরিমাণ জমির রোরো ধানের আবাদ নষ্ট হয়েছে তা জানাতে পারেনি কৃষি বিভাগ।

কৃষক শেখ আসাদুজ্জামান রিপন বলেন, ‘এ বছর দশ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করি। এ বছর বোরো ধানের ফলনও ভাল হয়েছিল। গত কয়েকদিন ধরে শ্রমিক নিয়ে পাকা ধান মাঠ থেকে কাটা শুরু করি। কিন্তু হঠাৎ করে বৃষ্টি শুরু হওয়ায় কেটে রাখা ধান ঘরে তুলে আনতে পারছি না। ফলে ওই কেটে রাখা ধান মাঠে পড়েই নষ্ট হচ্ছে। এই ধান আর ঘরে তোলা হবে না বলে জানিয়েছেন তিনি।’

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস এবং সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ জানিয়েছেন, রবিবার (২৩ এপ্রিল) রাতে প্রবল বর্ষণের সঙ্গে ঝড়ো হাওয়ায় বাগেরহাট-মাওয়া মহাসড়কের মোল্লাহাট এলাকায় বেশকিছু গাছ উপড়ে রাস্তার উপর পড়ে। এতে যান চলাচল ব্যাহত হয়। পরে সড়ক বিভাগের কর্মীরা রাস্তার উপর পড়ে থাকা গাছ সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। এছাড়াও ঝড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বাগেরহাট কৃষি বিভাগের উপপরিচালক মো. আবতাব উদ্দিন দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, হঠাৎ বৈরি আবহাওয়ার কারণে কৃষক পাকা ধান মাঠ থেকে কেটে ঘরে তুলতে না পারায় তা মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে। এতে কৃষকরা আর্থিকভাবেও ক্ষতি হচ্ছে। জেলার কত হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়েছে তার তালিকা তৈরি করতে কৃষি বিভাগ কাজ করছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/কেএ/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর