thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছে শেভরন

২০১৭ এপ্রিল ২৪ ১৮:৩৬:০১
বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছে শেভরন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ তেল-গ্যাস কোম্পানি শেভরন। চীনের হিমালয় এনার্জি কোম্পানি লিমিটেডের হাতে বাংলাদেশের তিনটি গ্যাসক্ষেত্রের ব্যবসা ছেড়ে দিয়ে বাংলাদেশ ছাড়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (২৪ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে শেভরন জানিয়েছে, শেভরন করপোরেশন বাংলাদেশে তাদের তিনটি গ্যাসক্ষেত্র (বিবিয়ানা, মৌলভীবাজার ও জালালাবাদ গ্যাসক্ষেত্র) বিক্রি করে দেওয়ার বিষয়ে চীনা কোম্পানি হিমালয় এনার্জি লিমিটেডের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে।

কত টাকায় এই তিনটি গ্যাসক্ষেত্রের ব্যবসা হিমালয় এনার্জি কোম্পানির কাছে বিক্রি করেছে বিজ্ঞপ্তিতে সেই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের তিনটি গ্যাসক্ষেত্রের সম্পদ মূল্য ২ বিলিয়ন ডলার ধরে তা চীনের কনসোর্টিয়াম হিমালয় এনার্জি কোম্পানি লিমিটেডের হাতে ছেড়ে দিয়েছে শেভরন।

শেভরনের এই উদ্যোগের ফলে বাংলাদেশের তিনটি ব্লক (বিবিয়ানা, মৌলভীবাজার ও জালালাবাদ ক্ষেত্র) থেকে গ্যাস উত্তোলনের দায়িত্ব হিমালয় এনার্জির হাতে চলে যাচ্ছে।

বাংলাদেশের পেট্রোবাংলার সঙ্গে উৎপাদন ও বণ্টন চুক্তির আওতায় ২০০৫ সাল থেকে উল্লেখিত তিনটি ব্লক থেকে গ্যাস উত্তোলন করে আসছে শেভরন।

শেভরন বাংলাদেশের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ওই তিন ক্ষেত্রে থেকে প্রতিষ্ঠানটি দৈনিক গড়ে ৭২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করে আসছে, যা বাংলাদেশের প্রতিদিনের গ্যাস সরবরাহের প্রায় ৫৫ শতাংশ।

এ ছাড়া উপজাত হিসেবে এসব ক্ষেত্র থেকে তিন হাজার ব্যারেল তরল হাইড্রোকার্বন উৎপাদন করে আসছে মার্কিন এই কোম্পানি।

গত দুই বছরে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম পড়ে যাওয়ায় লোকসান সামাল দিতে শেভরন বাংলাদেশে তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে বলে বেশ কিছুদিন ধরেই খবর আসছিল সংবাদমাধ্যমে।

এমন পরিস্থিতির মধ্যে গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রভিত্তিক এই কোম্পানি জানায়, ২০১৭ সালে প্রায় হাজার কোটি ডলারের সম্পদ তারা বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করেছে।

সোমবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের উল্লেখিত তিনটি গ্যাসক্ষেত্র নেওয়ার ফলে দক্ষিণ এশিয়ায় বিদ্যুৎ-জ্বালানি সেক্টরে এটিই হবে চীনের কোনো বড় ধরনের বিনিয়োগ। রাষ্ট্রীয় মালিকানাধীন চীনের ঝিনহুয়া তেল ও বিনিয়োগকারী সংস্থা সিএনআইসি করপোরেশন (CNIC Corp)-এর অন্তর্গত একটি কনসোর্টিয়ামের মালিকানাধীন হলো হিমালয় এনার্জি। ২০১২ সালে হংকংয়ে সিএনআইসি প্রতিষ্ঠা করা হয়, এটি একটি সরকারি বিনিয়োগ প্ল্যাটফর্ম যা চীনের কোম্পানির বিদেশি বিনিয়োগের উপর জোর দেয়।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর