thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

হাওরাঞ্চলে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ সুবিধা দেওয়ার নির্দেশ

২০১৭ এপ্রিল ২৪ ২১:০৪:৪১
হাওরাঞ্চলে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ সুবিধা দেওয়ার নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের হাওরাঞ্চলে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের নতুন করে কৃষি ঋণ সুবিধা প্রদানে সকল তফসিলী ব্যাংকগুলোকে নির্দেশ দিয়ে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে প্রকৃত চাহিদা মোতাবেক যথাসময়ে নতুন ঋণ সুবিধা গ্রহণ করতে পারেন এবং ঋণ পেতে কোনোরূপ হয়রানির শিকার না হন, সেই বিষয়টিও নিবিড়ভাবে তদারকি করার জন্য বলা হয়েছে সার্কুলারে।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে সোমবার (২৪ এপ্রিল) এ সার্কুলার জারি করা হয়।

এতে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশের হাওরাঞ্চল তথা সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন এলাকায় পাহাড়ি ঢলের পানি এবং ভারি বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যায় ধানসহ কৃষিজাত ফসল প্রায় সম্পূর্ণ ধ্বংস হওয়ায় এ সব অঞ্চলের কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিশেষ করে হাওরাঞ্চলের প্রধান ফসল বোরো ধান ও অন্যান্য ফসল পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। কাঁচা-পাকা ধান পানিতে পঁচে পানি দূষণ জনিত কারণে মৎস্য সম্পদেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

এমন অবস্থায় ক্ষতিগ্রস্ত অঞ্চলসমূহে কৃষি উৎপাদন কর্মকাণ্ড অব্যাহত রাখার লক্ষ্যে ও পরিস্থিতি মোকাবেলায় তফসিলী ব্যাংকের প্রধানদের বেশ কিছু নির্দেশনা দিয়ে এ সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে রোপা আমনসহ অন্যান্য ফসল ও মৎস্য খাতে প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে নতুন ঋণ বিতরণ এবং রবি শস্য ও আমদানি বিকল্প ফসলে (ডাল, তলবীজ, মসলা ও ভুট্টা) রেয়াতি হার সুদে ঋণ প্রদান জোরদারে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষি ঋণ আদায় স্থগিতকরণ, সহজ কিস্তি আদায়ের মাধ্যমে ঋণ নিয়মিতকরণ/ডাউন পেমেন্ট এর শর্ত শিথিলপূর্বক ঋণ পুনঃতফসিলীকরণ সুবিধা প্রদান করতে বলা হয়েছে।

এ ছাড়া নতুন করে কোনো সার্টিফিকেট মামলা না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী ঋণসমূহে ব্যালেন্স কনফারমেশন সার্টিফিকেট, টোকেন মানি প্রভৃতির মাধ্যমে ঋণ তামাদি হওয়া প্রতিবিধানে ব্যবস্থা গ্রহণ এবং দায়েরকৃত সার্টিফিকেট মামলাগুলোর পারসিউশেন আপাততঃ বন্ধ রেখে সোলেনামার মাধ্যমে মামলার নিষ্পত্তি করতে বলা হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষকদের বসতবাড়ির আঙিনায় হাঁস-মুরগি ও গবাদি পশু পালন, গো-খাদ্য উৎপাদন ও ক্রয় ইত্যাদি খাতে ঋণ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন ঋণ বিতরণসহ সামগ্রিক বিষয়ে গৃহীত কার্যক্রমের অগ্রগতি নির্দেশিত ছক অনুযায়ী আগামী ২৫ জুনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগে পাঠানোর জন্য বলা হয়েছে ব্যাংকগুলোকে।

(দ্য রিপোর্ট/এমকে/জেডটি/এনআই/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর