thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

কুড়িগ্রামে আবারো ভারতীয় বন্যহাতির তাণ্ডব

২০১৭ এপ্রিল ২৪ ২১:৪৭:২৮
কুড়িগ্রামে আবারো ভারতীয় বন্যহাতির তাণ্ডব

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের রৌমারী উপজেলা সীমান্ত এলাকায় রাতের আধারে আবারো ভারতীয় বন্য হাতি দল প্রবেশ করে ধান, সবজি ও কালাই ক্ষেতসহ বিভিন্ন ফসলের উপর তাণ্ডব চালিয়েছে। এ অবস্থায় রাত হলেই সীমান্ত এলাকায় বাড়ি-ঘরে বন্য হাতির হামলার আশংকায় আতঙ্কিত হয়ে পড়েছেন গ্রামবাসীরা।

এলাকাবাসী জানায় রবিবার (২৩ এপ্রিল) রাত ৮টার দিকে ভারতের কালাইয়ের চর পাহাড়ী এলাকা থেকে ৫০/৬০টি ভারতীয় বুনো হাতির একটি দল ১০৭২ আর্ন্তজাতিক সীমানা পিলারের পাশ দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের আলগার চর এলাকায় প্রবেশ করে। এ সময় বন্য হাতির দলটি আলগার চর সীমান্তে প্রবেশ করে ফসলের ক্ষতি করতে করতে ৩০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়ে।

হাতির দল প্রবেশ করায় সীমান্ত এলাকার মানুষ ঘর-বাড়ি ও জানমালের ক্ষতির আশংকায় রাতভর আগুন জ্বালিয়ে ও ঢাকঢোল পিটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করে। পরে ভোর রাতে হাতির দলটি সীমানা পেরিয়ে ভারতের অভ্যন্তরে ফিরে যায়।

এ ব্যাপারে যাদুরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরবেশ আলী জানান, ভারতের কালাইয়ের চর পাহাড়ী এলাকা থেকে হাতির দল নেমে আসলে নিজেদের ও কাঁটাতারের বেড়ার উপর হামলার আশংকায় বিএসএফ কাঁটাতারের গেট খুলে দেয়। এতে করে সহজেই বন্য হাতির দল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ফসল ও ঘর-বাড়ির ক্ষতি করে ফিরে যায়। বন্য হাতির প্রবেশ ঠেকাতে দু’দেশের সীমান্ত রক্ষী বাহিনীর সহযোগিতা কামনা করছেন তিনি।

রৌমারী উপজেলা বন কর্মকর্তা ইকবাল হোসেন জানান, পাহাড়ে খাদ্য সংকট দেখা দিলে হাতিগুলো লোকালয়ে নেমে আসে। বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ফসলের ক্ষতি করেছে। আমরা গ্রামবাসীদের আগুন জালিয়ে ও ঢাক-ঢোল পিটিয়ে হাতি তাড়ানোর পরামর্শ দিয়েছি। এছাড়া আর আমাদের করার কিছু নাই।

উল্লেখ্য, এর আগে গত ফেব্রুয়ারি মাসে কয়েক দফায় ভারতীয় হাতির দল রৌমারী সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে জমির ভুট্টা, আখ, গম ও শরিষা ক্ষেতসহ ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি করেছিল।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর