thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বেরোবি উপাচার্যের দুর্নীতির খতিয়ান পেশ প্রগতিশীল শিক্ষক সমাজের

২০১৭ এপ্রিল ২৪ ২২:০৪:০২
বেরোবি উপাচার্যের দুর্নীতির খতিয়ান পেশ প্রগতিশীল শিক্ষক সমাজের

বেরোবি প্রতিনিধি : নিয়োগের পর হতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনা ও স্বেচ্ছাচারিতার খতিয়ান পেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা লালনকারী প্রগতিশীল শিক্ষক সমাজ।

সোমবার (২৪ এপ্রিল) বেলা ১২টায় ক্যাম্পাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ খতিয়ান তুলে ধরেন।

সংগঠনের সদস্য সচিব রাফিউল আজম খান (নিশাত) সংবাদ সম্মেলনে বলেন, উপাচার্য আইন লঙ্ঘন করে ১৭ পদে ও পছন্দের প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার জন্য একাই ৯টি বিভাগের প্লানিং কমিটির সদস্য হয়েছেন। নিয়োগ পাওয়ার চার মাসের মাথায় ট্রেজারার পদে যোগ্য লোক খোঁজার অজুহাতে নিজেই এখনও সেই পদ আকড়ে আছেন। পরিচালকের ছয়টি পদ, ৩টি অনুষদের ডিন, ৩টি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন। পরীক্ষা নিয়ন্ত্রক, হিসাব পরিচালকের শূন্য পদে কাউকে দায়িত্ব না দিয়ে নিজের কবজায় রেখেছেন।

তড়িঘড়ি করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের পাঁয়তারা করা হচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, বিভিন্ন বিভাগে চরম শিক্ষক সংকট থাকলেও ২০১৬ সালের ১২ এপ্রিল ইউজিসি অনুমোদিত ২১টি পদে এক বছরেও শিক্ষক নিয়োগের কোনো উদ্যোগ নেননি উপাচার্য। মেয়াদ শেষের মাত্র দুই মাস আগে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে করে তড়িঘড়ি করে নিয়োগের চেষ্টা করছেন, প্রার্থীদের শুধুমাত্র এসএমএসের মাধ্যমে ডেকে সাক্ষাতকার নিচ্ছেন। এমনকি নজির বহির্ভূতভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের বোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেওয়া হচ্ছে। অথচ ঢাকায় আমাদের গেস্ট হাউজ রয়েছে। তিনি সেখানে বোর্ড করতে পারতেন। এতে বাণিজ্যিকভাবে লাভবানের চেষ্টা চালানো হচ্ছে বলে মনে করি।

বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে অনিয়মের কথা উল্লেখ করে মি. খান আরও বলেন, স্থাপনা প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের মেয়াদ এক বছর বাড়ানোর পর জুন, ২০১৪ এ শেষ হয়। এখন পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের উন্নয়ন কাজের জন্য কোনো পদক্ষেপ নেওয়া হয়নি বরং প্রথম পর্যায়ে স্থাপিত স্থাপনা এখনো চালু না করে ফেলে রাখা হয়েছে। নির্মাণ কাজ শেষ হওয়ার দুই বছর পার হলেও ক্যাফেটেরিয়া ও ডরমেটরি ফেলে রাখা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এছাড়াও ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের স্বতন্ত্র ভবন ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নির্মাণাধীন হলের টেন্ডারে বড় ধরনের অনিয়মের অভিযোগ রয়েছে।

নিয়োগের তিন বছর চার মাসের মাথায় ৫১৪ দিন বিশ্ববিদ্যালযে অনুপস্থিতির কথা উল্লেখ করে বলা হয়, তিনি ঢাকায় গিয়ে ব্যক্তিগত কাজ করেন। বিশ্ববিদ্যালয়ের ফাইলপত্র বস্তায করে তিনি গাড়িতে নিয়ে যান। এছাড়াও তিনি অ্যাপায়ন বাবদ কয়েক লাখ টাকা আত্মসাৎ করেছেন। যদিও আমাদের প্রতিবাদের পরিপ্রেক্ষিতে কয়েকদিন আগে তিনি কিছু টাকা ফেরত দিয়েছেন।

উপাচার্যের বিলাসিতার কথা তুলে ধরে আজম খান বলেন, যেখানে শিক্ষার্থীরা বাদুর ঝোলা হয়ে যাতায়াত করে। তীব্র পরিবহন সংকটে শিক্ষার্থীরা ভোগে। সেখানে উপাচার্য তিনটি গাড়ি ব্যবহার করেন। এদের মধ্যে একটি গাড়ি ঢাকা অবস্থিত তার পরিবার ব্যববহার করেন।

তিনি আরও বলেন, আইন লঙ্ঘন করে রেজিস্ট্রার নিয়োগ দেওয়া হয়েছে। নির্বাহী প্রকৌশলীর নিয়োগেও ব্যাপক অনিয়ম করা হয়েছে। শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে তার অজুহাতে তিনি শিক্ষকদের পদোন্নতি আটকিয়ে রেখে হয়রানি করেছেন। যদিও এসব মামলার বেশ কয়েকটিতে কোন তথ্য প্রমাণ না পাওয়ায় তার নিষ্পত্তি করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির কথা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষকের বাসায় ভর্তি পরীক্ষার ওয়েমার শীট পাওয়া গেল। অথচ সেই শিক্ষক উপাচার্যের আস্থাভাজন হওয়ায় তাকে কোন শাস্তি দেওয়া হলো না। যদিও জালিয়াতির দায়ে কয়েকজন কর্মকর্তা-কর্মচারীকে শাস্তি দেওয়া হয়েছে।

উপাচার্যের দুর্নীতি তদন্ত করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কিন্তু এক বছর পেরিয়ে গেলেও তার কোন ফলাফল দেওয়া হয়নি বলেও তিনি উল্লেখ করেন। এসব বিষয়ে জননেত্রী শেখ হাসিনা ও আচার্য অ্যাডভোকেট আবদুল হামিদের হস্তক্ষেপ কামনা করেন।

উল্লেখ্য, চলতি বছরের ৫ মে বর্তমান উপাচার্যের মেয়াদ শেষ। মেয়াদ বাড়ানোর জন্য তিনি জোর তদবির চালাচ্ছেন বলে বিভিন্ন মহলে শোনা যাচ্ছে। অপরদিকে বরাবরই প্রগতিশীল শিক্ষক সমাজ এ উপাচার্যের বিভিন্ন সময়ে করা দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করে যাচ্ছেন। তবে মেয়াদ বাড়ানো হলে উপাচার্য বিরোধী আন্দোলন শুরু হতে পারে বলেও শোনা যাচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/এপ্রিল ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর