thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

১ রানের আক্ষেপ মিসবাহর

২০১৭ এপ্রিল ২৫ ১২:০৭:০০
১ রানের আক্ষেপ মিসবাহর

দ্য রিপোর্ট ডেস্ক : চতুর্থ দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জ্যামাইকা টেস্ট জয়ের স্বপ্ন দেখছে সফরকারী পাকিস্তান। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ২৮৬ রানের জবাবে অধিনায়ক মিসবাহ-উল-হকের অপরাজিত ৯৯ রানে ৪০৭ রান সংগ্রহ করে পাকিস্তান। এতে প্রথম ইনিংস থেকে ১২১ রানের লিড পায় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৪ উইকেটে ৯৩ রান তুলেছে ক্যারিবীয়রা। ফলে ৬ উইকেট হাতে নিয়ে এখনো ২৮ রানে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ।

বাবর আজমের ৭২ ও অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনিস খানের ৫৮ রানের সুবাদে ৪ উইকেটে ২০১ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করে পাকিস্তান। ৫ রান নিয়ে অপরাজিত ছিলেন মিসবাহ ও আসাদ শফিক।

ব্যক্তিগত ২২ রানে শফিক ফিরে গেলে, উইকেটরক্ষক সরফরাজের সঙ্গে জুটি বাঁধেন মিসবাহ। ষষ্ঠ উইকেটে দু’জনের ৮৮ রানের জুটি ওয়েস্ট ইন্ডিজের স্কোর টপকে যেতে মূখ্য ভূমিকা রাখে।

ক্যারিয়ারের ১২তম হাফ-সেঞ্চুরি তুলে ৫৪ রানে থেমে যান সরফরাজ। ৭০ বল মোকাবেলা করে ৫টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি।

সরফরাজ যখন ফিরেন তখন মিসবাহ’র নামের পাশে ৪৮ রান এবং দলের স্কোর ৬ উইকেটে ৩২৪। এ অবস্থায় টেল-এন্ডারদের নিয়ে লড়াই শুরু করেন মিসবাহ। তিন টেল-এন্ডার ব্যাটসম্যান মোহাম্মদ আমির ১১, ওয়াহাব রিয়াজ ৯ ও ইয়াসির ৮ রানের বেশি করতে না পারলে ৩৭৩ রানে নবম উইকেট হারায় পাকিস্তান।

সেখান থেকে বুদ্ধিদীপ্ত এক লড়াই শুরু করেন ৬৮ রানে থাকা মিসবাহ। তার সঙ্গী ছিলেন শেষ ব্যাটসম্যান মোহাম্মদ আব্বাস। এক পর্যায়ে সেঞ্চুরির দোড়গোড়ায় পৌছে যান মিসবাহ। ১৩৮তম ওভার শেষে মিসবাহ’র রান ছিলো ৯৯। ঐ ওভারের চতুর্থ বলে আব্বাস আউট হলে, ৯৯ রানেই অপরাজিত থাকতে হয় মিসবাহ’কে। সঙ্গীর অভাবে শেষ পর্যন্ত ১ রানের আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয় বিদায়ী সিরিজ খেলতে নামা এ সফল অধিনায়ককে।

টেস্ট ক্রিকেটে বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ৯৯ রানে অপরাজিত থাকার তালিকায় নাম তুললেন মিসবাহ। ২২৩ বল মোকাবেলা করে ৫টি চার ও ৩টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান মিসবাহ। ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গ্যাব্রিয়েল ও আলজারি জোসেফ ৩টি করে উইকেট নেন।

এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ইয়াসির শাহ জাদুতে খেই হারিয়ে দলীয় ২২ রানে প্রথম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ১৪ রান করে ফিরেন ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট।

দ্বিতীয় উইকেটে লড়াই করার ইঙ্গিত দিচ্ছিলেন আরেক ওপেনার কাইরন পাওয়েল ও তিন নম্বরে নামা শিমরন হেটমায়ার। পাকিস্তানি বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে ৫০ রানের জুটি গড়েন তারা। এই জুটিও ভেঙ্গে পাকিস্তানকে সাফল্য এনে দেন লেগ-স্পিনার ইয়াসির শাহ। ব্র্যাথওয়েটকে ফেরানো ইয়াসির এবার শিকার করেন ৪৯ রান করা পাওয়েলকে।

ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনারকে ফেরানোর পর আরও দু’উইকেট নিয়েছেন ইয়াসির। হেটমায়ারকে ২০ ও শাই হোপকে ৬ রানে তুলে নেন ইয়াসির। দিন শেষে দেবেন্দ্র বিশু ও বিশাল সিং শুন্য রানে অপরাজিত আছেন। পাকিস্তানের ইয়াসির ৪টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ২৮৬ ও ৯৩/৪, ২৮ ওভার (পাওয়েল ৪৯, হেটমায়ার ২০, ইয়াসির ৪/৩৩)।

পাকিস্তান : ৪০৭/১০, ১৩৮.৪ ওভার (মিসবাহ ৯৯*, বাবর ৭২, জোসেফ ৩/৭১)।

(দ্য রিপোর্ট/এনপিএস/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর