thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

অতিবৃষ্টিতে বাড়বে ম্যালেরিয়া রোগীর সংখ্যা

২০১৭ এপ্রিল ২৫ ১৪:১৪:১৯
অতিবৃষ্টিতে বাড়বে ম্যালেরিয়া রোগীর সংখ্যা

বান্দরবান প্রতিনিধি : দেশে অতিবৃষ্টির কারণে এ বছর ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা কয়েকগুন বৃদ্ধি পাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান। এ কারণে সর্বস্তরের মানুষকে সতর্ক থাকতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বান্দরবানে কেন্দ্রীয়ভাবে বিশ্ব ম্যালেরিয়া দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য বিভাগ ও জাতীয় ম্যালেরিয়া নির্মুল কর্মসুচীর উদ্যোগে বান্দরবানে কেন্দ্রীয়ভাবে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করা হয়।

এবারের বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘চিরতরে ম্যালেরিয়া হোক অবসান।’

ম্যালেরিয়ার রোগের বিরুদ্ধে বিশ্বব্যাপী সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বিশ্বস্বাস্থ্য সংস্থা প্রতি বছর ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করে থাকে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনষ্টিটিউট মিলনায়তনে হেলথ ক্যাম্প এবং সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান।

তিনি জানান, বান্দরবান, রাঙামাটি এবং খাগড়াছড়ি ছাড়াও সীমান্তবর্তী আরও ১০টি জেলায় ম্যালেরিয়া প্রতিরোধে সরকারের বিশেষ কর্মসূচী চলছে। কর্মসূচীর আওতায় সারাদেশে এবছরই ১১ লক্ষ কীটনাশক যুক্ত মশারি বিতরণ করা হবে। ইতোমধ্যে ৩ লক্ষ মশারি বিতরণ করা হয়েছে। এছাড়াও এ কর্মসূচীর আওতায় এ পর্যন্ত সারাদেশে ৭৮ লক্ষ মশারি বিতরণ করা হয়েছে।

বান্দরবান জেলাসহ দেশের ১৩টি জেলায় প্রায় ২৭ হাজার ম্যালেরিয়া রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে বান্দরবানে প্রায় ১৪ হাজার ম্যালেরিয়া রোগী রয়েছে বলেও সেমিনারে জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

এসময় অন্যান্যদের মধ্যে চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার, প্যারাসাইটোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. বেনজির আহমেদ, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা শহিদুল আলম, সিভিল সার্জন ডা. উদয় শংকর চাকমা প্রমুখ বক্তব্য রাখেন।

(দ্য রিপোর্ট/এস/এআরই/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর