thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শেয়ারবাজারে ৫ কার্যদিবস পরে উত্থান

২০১৭ এপ্রিল ২৫ ১৫:০৮:০৩
শেয়ারবাজারে ৫ কার্যদিবস পরে উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের শেয়ারবাজারে টানা ৫ কার্যদিবস পতনের পরে উত্থান হয়েছে। মঙ্গলবারের (২৫ এপ্রিল) লেনদেনে শেয়ারবাজার এ টানা পতন থেকে বেরিয়ে এসেছে। একইসঙ্গে বেড়েছে আর্থিক লেনদেন ও বেশি সংখ্যক কোম্পানির দর। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৪৬৯ পয়েন্টে। যা আগের ৫ কার্যদিবসের (১৮-২৪ এপ্রিল) টানা পতনে ১৬০ পয়েন্ট কমেছিল। এর আগে টানা ৮ কার্যদিবসে (৫-১৬ এপ্রিল) ১৮৪ পয়েন্ট পতন শেষে ১৭ এপ্রিল ৩ পয়েন্ট বেড়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৫০০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৯৯ কোটি ৯৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৪৬ লাখ টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে ১৭৩টি বা ৫৩.৮৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০৫টি বা ৩২.৭১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি বা ১৩.৪০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশনের শেয়ার। এ দিন কোম্পানির ৩৮ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রাইম ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, ইসলামি ব্যাংক, রিজেন্ট টেক্সটাইল, ন্যাশনাল পলিমার, তুং হাই নিটিং, শাহজিবাজার পাওয়ার ও বেক্সিমকো।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০২৭৩ পয়েন্টে। বাজারটিতে ৩৫ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৩টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তীত রয়েছে ১৮টির।


(দ্য রিপোর্ট/আরএ/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর