thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

খুলনা-রাজশাহী রুটে ‘সাগরদাঁড়ি এক্সপ্রেস’র উদ্বোধন

২০১৭ এপ্রিল ২৫ ১৯:৫৮:১৪
খুলনা-রাজশাহী রুটে ‘সাগরদাঁড়ি এক্সপ্রেস’র উদ্বোধন

খুলনা প্রতিনিধি : খুলনা-রাজশাহী রুটে চলাচলকারী আন্ত:নগর ‘সাগরদাঁড়ি এক্সপ্রেস’ ট্রেনের শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে খুলনা রেলওয়ে স্টেশনে ৯৬৬টি আসন বিশিষ্ট অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী মুজিবুল হক।

উদ্বোধনকালে মন্ত্রী সারাদেশে রেলের বিভিন্ন চলমান প্রকল্পের বর্ণনা দিয়ে বলেন, এ সকল প্রকল্পসমূহের শতভাগ কাজ শেষ হলে রেল যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসবে। যাত্রী সেবা বৃদ্ধির লক্ষ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৪ ডিসেম্বর মাসে আলাদা রেলপথ মন্ত্রণালয় গঠন করেছিলেন। তিনিই রেল খাতে অর্থ বরাদ্দ বৃদ্ধি করেছেন। বর্তমান অর্থবছরে এ খাতে বরাদ্দের পরিমাণ সাড়ে ১১ হাজার কোটি টাকা। অথচ পূর্বে বরাদ্দ ছিল মাত্র পাঁচশ কোটি টাকা।

খুলনার উন্নয়নে প্রধানমন্ত্রীর আন্তরিকতার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই খুলনায় আধুনিক রেলস্টেশন নির্মাণ করা হচ্ছে। যা আগামী নভেম্বর মাসেই উদ্বোধন করা হবে।

মন্ত্রী আরও বলেন, শিগগিরি খুলনা থেকে যশোর পর্যন্ত ডাবল রেললাইন নির্মাণ এবং নতুন রেললাইন নির্মাণ ও সম্প্রসারণের ফলে প্রকৃত ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে।

উদ্বোধনকৃত সাগরদাঁড়ি এক্সপ্রেসে রয়েছে ৪৮টি এসি সিট ও ৭৮টি এসি চেয়ার। এছাড়া রয়েছে ৮৪০টি নন এসি শোভন চেয়ার। এ কম্পোজিশনে রয়েছে ব্রেকভ্যান সংযুক্ত ২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন পাওয়ার কার। এছাড়া রয়েছে Wide Site View Windows, সম্পূর্ণ আলাদা বাথরুম ও টয়লেট, রয়েছে হাই কমোড ও ফ্লাট কমোড, Monofocus reading Lamp, Sound Control Attenuator, চুলা, পানি গরম করার যন্ত্র, ফ্রিজ ও Electric Shaver পোর্ট। ট্রেনটিতে ১২টি কোচ রয়েছে এবং সম্প্রতি ভারতের সঙ্গে এলওসি চুক্তির আওতায় দেশে মোট ১২০টি সর্বাধুনিক এলএইচবি কোচ সংগ্রহ করা হয়।

উল্লেখ্য, এ ট্রেনটি ২০০৭ সালে চালু করা হয়। পূর্বে এর ধারণ ক্ষমতা ছিল মাত্র ৬৩৫জন। যার মধ্যে এসি সিট ছিল মাত্র ৯টি।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য তালুকদার আবদুল খালেক, সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান, ডেপুটি কমিশনার (সাউথ) আবদুল্লাহ আরেফ এবং রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি অ্যাডভোকেট হুমায়ূন কবির।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেলওয়ের পশ্চিম জোনের জেনারেল ম্যানেজার খায়রুল আলম।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর