thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

 

মেহনতিদের প্রথম বিজয়

২০১৩ নভেম্বর ০৭ ০৮:৩৮:৩৮
মেহনতিদের প্রথম বিজয়

মতিনুজ্জামান মিটু দিরিপোর্ট২৪ : শ্রমজীবী মানুষের জন্য আলোকিত এক দিন ৭ নভেম্বর। সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লবের ৯৬তম বার্ষিকী। ১৯১৭ সালের রুশ বিপ্লব বিশ্বের সর্বহারা তথা সব মেহনতি মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। শ্রমিক বিপ্লবের এই বিজয় ইতিহাসের মোড় ঘুরিয়ে দেয়। শ্রমজীবী খেটে খাওয়া মানুষ যে ক্ষমতা দখল করতে পারে এই বিশ্বাস প্রোথিত হয় বিশ্বের নিপীড়িত মানুষের মনে।

উপনিবেশবাদের বিরুদ্ধে শৃঙ্খলিত জনগণের মধ্যে রুশ বিপ্লব নিয়ে আসে দেদীপ্যমান আলোকচ্ছটা। মার্কস ও এঙ্গেলস এই দুই জার্মান মনীষী তাদের সারাটা জীবন মানুষের মুক্তির জন্য বিজ্ঞানভিত্তিক মতবাদ নির্মাণ এবং এই মতবাদ কাজে পরিণত করতে সংগ্রাম চালান। মার্কস ও এঙ্গেলসের চিন্তাধারাই হচ্ছে মার্কসবাদ বা কমিউনিস্ট মতবাদ।

১৮৪৮ সালে মার্কস কমিউনিস্ট পার্টির ইশতেহার প্রকাশ করেন। কমিউনিজম সংক্রান্ত বিজ্ঞান ভিত্তিক মতবাদ এই ইশতেহারে প্রথম বলিষ্ঠ দৃষ্টিভঙ্গি নিয়ে উপস্থাপিত হয়। মহামতি লেনিন মার্কসবাদের সফল প্রয়োগ ঘটিয়ে সোভিয়েত ইউনিয়নে বিপ্লব সম্পন্ন করেন। রুশ বিপ্লবের সফলতা ও তাদের অভ্যন্তরীণ শত্রুদের পরাভূত করার মধ্য দিয়ে সোভিয়েত ইউনিয়ন বিশ্বে প্রথম শ্রমিক রাষ্ট্র হিসেবে সগর্বে মাথা তুলে দাঁড়ায়। অক্টোবর বিপ্লবের তোপধ্বনি মার্কসবাদকে চীনসহ দুনিয়ার দেশে দেশে ছড়িয়ে দেয়। গড়ে ওঠে কমিউনিস্ট পার্টি। সেই থেকে দুনিয়ার মেহনতি মানুষ দিনটিকে সাড়ম্বরে পালন করে আসছে। দিনটিকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও বাসদ কনভেনশনসহ বামপন্থী বিভিন্ন সংগঠন নানাভাবে স্মরণ করে।

প্রসঙ্গত, রাশিয়ায় ১৯১৭ সালে যেদিন বিপ্লব সংঘটিত হয়, সেই তারিখটি ছিল ২৯ অক্টোবর। পরবর্তী সময়ে ক্যালেন্ডার পরিবর্তনের কারণে ৭ নভেম্বর রুশ বিপ্লব দিবস পালিত হয়।

(দিরিপোর্ট২৪/এম/এইচএসএম/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর