thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সেই নারী কনস্টেবলকে ধর্ষণ করেছিলেন এক এসআই!

২০১৭ এপ্রিল ২৫ ২১:৪৮:৫১
সেই নারী কনস্টেবলকে ধর্ষণ করেছিলেন এক এসআই!

দ্য রিপোর্ট ডেস্ক : চলতি মাসের ২ তারিখে ময়মনসিংহ জেলার গৌরীপুর থানার ব্যারাকে গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যা করেছিলেন পুলিশের কনস্টেবল হালিমা বেগম। কেন তিনি আত্মহত্যা করেছিলেন, এতদিন তা রহস্যই ছিল। তবে হালিমার রেখে যাওয়ার ডায়েরির পাতায় অবশেষে সেই রহস্যের জট খোলার পথ দেখাচ্ছে।

ডায়েরির পাতায় হালিমা লিখে গেছেন সহকর্মী এক সাব-ইন্সপেক্টর (এসআই) তাকে ধর্ষণ করেছিল। এর রেশ ধরেই তিনি আত্মহননের পথ বেছে নিয়েছেন।

হালিমা বেগমের এই ডায়েরি খবর স্থানীয় গণমাধ্যমকর্মীদের কাছে প্রকাশ করেছেন তার বাবা হেলাল উদ্দিন আকন্দ।

তিনি বলেছেন, ‘ওর (হালিমা) মৃত্যুর পর পাঁচ দিনের মাথায় আমরা যখন ওর মালপত্র আনতে যাই, তখন সেখানে লাগেজের মধ্যে ঐ ডায়েরি ও দুই কপি কাগজ পেয়েছি"।

তিনি জানিয়েছেন, হালিমা বেগম ডায়েরিতে লিখেছেন তাকে তার এক সহকর্মী, একই থানার একজন সাব-ইন্সপেক্টর ধর্ষণ করেছেন।

হেলাল উদ্দিন আকন্দ আরো বলেছেন, ‘কিভাবে তাকে ধর্ষণ করা হয়েছে, সেটিও সে লিখেছে। তাকে বলা হয়েছিলোইয়াবা বিক্রি করে এরকম এক মেয়ে আসামি ধরার জন্য মহিলা পুলিশ লাগবে। তাই বলে আমার মেয়েকে নিয়ে যায় মিজান। তারপর এই ঘটনা।’

পুলিশের কর্মকর্তারা ঐ এসআইকে মোহাম্মদ মিজানুল ইসলাম নামে চিহ্নিত করেছেন।

হালিমা বেগম তার ডায়েরিতে আরো লিখে গেছেন, তিনি যখন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে অভিযোগ নিয়ে যান, সেটি তিনি (ওসি) গ্রহণ করেননি।

তবে সাংবাদিকদের কাছে এ অভিযোগ অস্বীকার করেছেন গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার আহমেদ। তিনি বলেছেন, ‘আমার কাছে সে ধর্ষণের অভিযোগ করেনি। উল্টো মিজান আমার কাছে অভিযোগ করেছে যে হালিমা তাকে ব্ল্যাকমেইল করছিলো। এ কথা (হালিমার অভিযোগ তিনি আমলে নেননি) পুরো অসত্য।

এ ঘটনায় হালিমার বাবা বাদী হয়ে ঐ এসআই’র বিরুদ্ধে ধর্ষণ ও আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা দায়ের করেছেন। এসআই মিজানুল বর্তমানে কারাগারে আছেন বলে জানিয়েছেন ওসি দেলোয়ার আহমেদ।

হালিমার অভিযোগ প্রসঙ্গে নারী পুলিশদের জন্য গঠিত বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের সভাপতি ও পুলিশের উপ-মহাপরিদর্শক মিলি বিশ্বাস বলছেন, ‘তদন্তের অগ্রগতি নিয়ে আমরা ওয়াকিবহাল আছি। ভিকটিমের বাবা হেলাল উদ্দিনের সাথে যোগাযোগ পূর্বক তদন্তের অগ্রগতিতে সহযোগিতা প্রদান করা হচ্ছে।’

পুলিশ বিভাগে সাধারণত নারী সদস্যরা কী ধরনের অভিযোগ করেন বা কী পরিমাণে অভিযোগ তারা পান, সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেছেন, ‘সাধারণত পুলিশের নারী সদস্যগণ তাদের প্রশাসনিক সমস্যার কথাই বেশি উল্লেখ করেন। অভিযোগের মাত্রা আসলে খুব বেশি নয়, মোটামুটি সহনীয় পর্যায়ে আছে। বিষয়টি আসলে অভ্যন্তরীণ এবং গোপনীয়।’

এর চেয়ে বিস্তারিতভাবে তিনি আর কিছু বলতে চাননি।

গত বছর শেষ দিকে কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ নামে একটি সংস্থার গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশে পুলিশ বিভাগে কর্মরত নারী সদস্যদের মধ্যে ১০ ভাগের বেশি সদস্য যৌন হয়রানির শিকার হন।

সূত্র : বিবিসি বাংলার সৌজন্যে

(দ্য রিপোর্ট/জেডটি/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর