thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

এশিয়ার উন্নয়নশীল দেশের তুলনায় বাংলাদেশের ভ্যাট-জিডিপি কম

২০১৭ এপ্রিল ২৫ ২২:১১:২৩
এশিয়ার উন্নয়নশীল দেশের তুলনায় বাংলাদেশের ভ্যাট-জিডিপি কম

দ্য রিপোর্ট প্রতিবেদক : মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর আওতায় জাতীয় রাজস্ব বোর্ড ১৯৯১ সাল থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আদায় করে আসছে। দীর্ঘ পরিক্রমায় ব্যবসায়ের ধরণ পরিবর্তন, সময়ে সময়ে সংশোধনীর ফলে বিভিন্ন বিচ্যুতি এবং তথ্যপ্রযুক্তিগত উৎকর্ষতার সাথে সাথে এ আইনের প্রতিপালন উপযোগিতা অনেকাংশে হ্রাস পায়।

আইনী দূর্বলতার কারণে জিডিপি’র পরিধি বৃদ্ধির সাথে কর বৃদ্ধির ব্যবধানও ক্রমে বৃদ্ধি পাচ্ছে। এতে কাক্সিক্ষত রাজস্ব আদায় সম্ভব না হওয়ায় এশিয়ার যেকোনা উন্নয়নশীল দেশের তুলনায় বাংলাদেশের ভ্যাট-জিডিপি অনুপাত কম। এ প্রেক্ষিতে, তথ্য প্রযুক্তি নির্ভর এবং ব্যবসা-বান্ধব কর পরিবেশ সৃষ্টিসহ কাক্সিক্ষত পরিমাণ রাজস্ব আদায় নিশ্চিত করণের লক্ষ্যে নতুন একটি মূসক আইন প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দেয়। এ ধারাবাহিকতায় জাতীয় ২০১২ সালের ১০ ডিসেম্বর এ মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ পাশ হয়।

রাজধানীর ভ্যাট অনলাইন প্রকল্প অফিসের সম্মেলন কক্ষে মঙ্গলবার মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন বিষয়ে একটি আলোচনা সভায় এ সব তথ্য উঠে আসে। অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেশন অব চেম্বার অব কমার্স’র সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় বলা হয়, নতুন ভ্যাট আইন অনুযায়ী যাদের বার্ষিক টার্নওভার ৩০ লাখ টাকা উপরে নয় তাদের কোন কর প্রদান করতে হবেনা। কিন্তু যাদের বার্ষিক টার্নওভার ৩০ থেকে ৮০ লাখ টাকা তাদের ৩% হারে টার্নওভার কর এবং যাদের বার্ষিক টার্নওভার ৮০ লাখ টাকার উপর তাদের ১৫% হারে মূসক প্রদান করতে হবে। উল্লেখ্য, ১৬৫৫৫ নম্বরে কল করে ভ্যাট সংক্রান্ত যে কোন সেবা বা জিজ্ঞাসার উত্তর Call Center হতে পাওয়া যাবে । সম্মানিত করদাতাদের মধ্যে যারা অনলাইন কার্যক্রমে সাময়িকভাবে দুর্বলতা অনুভব করবেন, তারা Call Center বা VOSC (VAT Online Service Centre) এবং নিকটবর্তী মূসক দপ্তর থেকে ভ্যাট সংক্রান্ত যেকোনো সহযোগিতা পাবেন।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আইনটি ২০১৭ সনের জুলাই থেকে কার্যকর হবে। ২৩ মার্চ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই আইনের অনলাইন সিস্টেমের উদ্বোধন করেছেন। ইতোমধ্যে নতুন অনলাইন সিস্টেমের উদ্বোধনের পর থেকে ৫০০০ এর অধিক করদাতা অনলাইনে নিবন্ধন সম্পন্ন করেছেন। করদাতারা অনলাইন সিস্টেমের মাধ্যমে আগামী জুলাই থেকে অনলাইনে নিবন্ধনের পাশাপাশি রিটার্ন দাখিল, রিফান্ড গ্রহন ইত্যাদি কাজ সম্পন্ন করতে পারবেন।

নতুন আইনের আওতায় সাধারনভাবে পণ্যের মূল্য বাড়বে না। এর কারন— বর্তমানে VAT Exclusive হিসেবে ১৫% ভ্যাট আদায় হয়। নতুন হিসেবে Inclusive হিসেবে বিক্রয়মূল্যের মধ্যে VAT হিসাব হবে। এতে নীট কর ভার ১৩.০৪ % পড়বে (VAT=MRPx)। বর্তমানে রেয়াতের ক্ষেত্র সীমিত হওয়ায় করের ওপর কর হয়। ফলে পুরো Supply Chain -এ ১৫% এর বেশি ভ্যাট আপতিত হয়। নতুন আইনে রেয়াত অবাধ ও সহজ হওয়ায় পুরো Supply Chain -এ সবাই মিলে ১৫% ভ্যাট দিবেন যাব কর ভার হবে ১৩.০৪%।

যে সকল পণ্যে এখন অব্যাহতি বা ন্যূনতম Lump-Sum ভ্যাট আছে সেগুলোর মূল্য যাতে না বাড়ে সে বিষয়ে সরকার বিবেচনা করছে। যেমন- এম.এস প্রোডাক্ট ও ভোজ্য তেল ইত্যাদি। বর্তমান ট্রেড Protection নতুন আইনের আওতায় অব্যাহত থাকবে বলে আশা করা যায়। সরকার বিষয়টি নিয়ে কাজ করছে। এতে আশা করা যায় অনলাইন ভিত্তিক নতুন আইন বাস্তবায়নের মাধ্যমে ব্যবসা প্রতিপালন খরচ হ্রাস পাবে এবং ভ্যাট জিডিপি অনুপাত আশানুরূপ বৃদ্ধি পাবে।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর