thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

‘মনের সুস্থতায় প্রয়োজন শিল্প-সংস্কৃতির সম্পৃক্ততা’

২০১৭ এপ্রিল ২৫ ২২:৪০:৪৬
‘মনের সুস্থতায় প্রয়োজন শিল্প-সংস্কৃতির সম্পৃক্ততা’

দ্য রিপোর্ট ডেস্ক : সুস্থ থাকতে হলে মনের সুস্থতা জরুরি। আর মনের সুস্থতার জন্য প্রয়োজন শিল্প-সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ততা। সেই সঙ্গে ইতিবাচক চিন্তাও জরুরি। বিশেষ করে করে শিশু মনের বিকাশে লেখাপড়ার পাশাপাশি শিল্প-সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততা থাকা অতি জরুরি। এমন অভিমত ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা।

ঢাকায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ৪০০ শিক্ষার্থীকে নিয়ে আয়োজিত এক কর্মশালায় এমন অভিমত ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা। কর্মশালার আয়োজক ‘ব্রাইটার টুমোরো’ ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আত্মহত্যা প্রতিরোধের প্রত্যয় নিয়ে গত দুই বছর ধরে কাজ করে আসা ব্রাইটার টুমোরো ফাউন্ডেশনের সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাংবাদিক জয়শ্রী জামান জানিয়েছেন, বিষণ্নতা ও মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে ষষ্ঠ শ্রেণির ছাত্রীদের নিয়ে এই কর্মশালার আয়োজন।

কর্মশালায় অংশ নেওয়া জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সাইকিয়াট্রিস্টের মহাসচিব ডা. মোহিত কামাল কর্মশালায় বলেছেন, ‘সুস্থ থাকার জন্যে মনের যত্ন নিতে হবে। মনকে সুস্থ রাখতে হলে শিল্প-সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত থাকতে হবে ও ইতিবাচক চিন্তা করতে হবে।’

কর্মশালায় ‘মনের যত্ন নেওয়া ও মানসিক স্বাস্থ্যের সমস্যা থেকে বাঁচার উপায়’শীর্ষক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তুলে ধরেছেন ফাউন্ডেশনের সহ-সভাপতি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. তাজুল ইসলাম ও ডা. ফারজানা রহমান দিনা, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের জ্যেষ্ঠ শিক্ষক ও উদীচী শিল্পীগোষ্ঠীর যুগ্ম সম্পাদক সৈয়দা তানজিনা ইমাম, ব্রাইটার টুমোরো ফাউন্ডেশনের সহ-সাধারণ সম্পাদক এফবিসিসিআইয়ের উপ-সচিব জাকারিয়া আল মাহমুদ এবং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ বাসসের উপ-প্রধান বার্তা সম্পাদক রুহুল গণি জ্যোতি আলোচনায় অংশ নেন।

এতে‘আনন্দধারা বহিছে ভুবনে’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেছে শিশুশিল্পী মেঘলা, মালিহা, তমা, আনুস্কা ও জারা। নৃত্য পরিচালনা করেছেন বুলবুল ললিতকলা একাডেমীর ছাত্র সাজ্জাদ হোসেন।

কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ব্রাইটার টুমোরোর পক্ষ থেকে উপহারও দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালে নিজের দুই কিশোর বয়সী ছেলেমেয়ের আত্মহত্যার পর সাংবাদিক জয়শ্রী জামান সামাজিক সচেতনতা তৈরিতে গড়ে তুলেছেন ‘ব্রাইটার টুমোরো’নামের ফাউন্ডেশনটি। ২০১৫ সালের ২৮ মে আত্মপ্রকাশের পর থেকে জাতীয় ও স্থানীয় পর্যায়ে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে এই সংগঠন।

(দ্য রিপোর্ট/জেডটি/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর