thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘পাঁচ মন্ত্রণালয় কাজ করছে, গৃহকর্মী নির্যাতন কমেনি’

২০১৭ এপ্রিল ২৫ ২৩:০১:০৮
‘পাঁচ মন্ত্রণালয় কাজ করছে, গৃহকর্মী নির্যাতন কমেনি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : গৃহকর্মী নির্যাতন রোধে সরকারের পাঁচটি মন্ত্রণালয় কাজ করছে। তবুও গৃহকর্মী নির্যাতনের ঘটনা কমেনি, এমন দাবি করেছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে মঙ্গলবার (২৫ এপ্রিল) ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ প্রণয়নের এক বৎসর : গৃহশ্রমিকদের অবস্থা ও উন্নয়নে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি করা হয়েছে। গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এ আলোচনা সভা আয়োজন করে।

আলোচনা সভায় বক্তারা বলেছেন, গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ প্রণয়নের এক বছরেও গৃহকর্মী নির্যাতন কমেনি। সরকারের পাঁচটি মন্ত্রণালয় কাজ করছে। তবে দৃশ্যমান অগ্রগতি এখনও হয়নি।

গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতের জন্য সুপারিশ তুলে ধরে তারা বলেছেন, মনিটরিং ব্যবস্থা জোরদার করা, সচেতনতা বাড়ানোর লক্ষ্যে গণমাধ্যমে প্রচার, পেশাজীবীদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে তাদের সচেতনতা বাড়ানো, তৃণমূল পর্যায়ে গৃহশ্রমিক সংগঠনগুলোর উদ্যোগে যেখানেই নির্যাতন সেখানেই প্রতিরোধ কর্মসূচি পালন করা উচিত।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)-এর যুগ্ম মহাসচিব মো. জাফরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন-বিলস’র যুগ্ম মহাসচিব ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (অর্থ ও প্রশাসন) ইসরাত হোসেন খান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, বিলস’র নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, ব্লাস্টের উপপরিচালক (আইন) অ্যাডভোকেট বরকত আলীসহ গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভুক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন, মানবাধিকার ও শ্রমিক অধিকার সংগঠনগুলোর নেতা ও গৃহশ্রমিকরা। প্রতিবেদন উপস্থাপন করেন বিলস অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর অ্যাডভোকেট মোহাম্মদ নজরুল ইসলাম।

(দ্য রিপোর্ট/এমএম/জেডটি/এনআই/এপ্রিল ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর