thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সড়ক উন্নয়নে গাছ কাটার অনুমোদন মন্ত্রিসভায়

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ১৩:৫০:৪৪
সড়ক উন্নয়নে গাছ কাটার অনুমোদন মন্ত্রিসভায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য জয়দেবপুর থেকে মাওনা পর্যন্ত ৪৯৮টি শালগাছ কাটার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা প্রেস ব্রিফিংয়ে জানান, ২০১০ সালের ৩০ ডিসেম্বর মন্ত্রিসভা বৈঠকে সিদ্ধান্ত হয় ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত গাছ কাটার ওপর নিষেধাজ্ঞা থাকবে। পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার জন্য এটা করা হয়েছিল। এখন মন্ত্রিসভার সিদ্ধান্ত আংশিক শিথিল করে সড়ক উন্নয়নে মন্ত্রিসভা গাছ টাকার অনুমোদন দিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পের দুটি অংশ সেনাবাহিনী বাস্তবায়ন করছে। সেনাবাহিনী সড়ক উন্নয়নে ভাওয়াল গড়ে কিছু গাছ কাটার অনুরোধ করেছে। গাছ কেটে অন্য স্থানে সমানসংখ্যক গাছ রোপণ করা হবে। এর আগে সরকার ২০১২ সালের ৩১ অক্টোবর ৫ হাজার ৭০০ গাছ কাটার অনুমতি দিয়েছিল বলেও জানান তিনি।

বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয় বলেও জানান মোশাররাফ হোসাইন।

এ বিষয়ে তিনি বলেন, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নে বাংলাদেশ ধূসর (গ্রে) তালিকা থেকে বেরিয়ে এসেছে। এতে আন্তর্জাতিক ব্যাংকিং সেক্টরের সম্পর্ক বাড়বে। বৈদেশিক বাণিজ্যের খরচ কমে যাবে। বৈদেশিক সহায়তা বাড়বে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/এজেড/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর