thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

তিনটি গ্রুপে সংগঠিত হয়ে কাজ করছে জেএমবি

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ১৩:৫৬:৪৩
তিনটি গ্রুপে সংগঠিত হয়ে কাজ করছে জেএমবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : নিষিদ্ধ ঘোষিত জেএমবি তিনটি গ্রুপে সংগঠিত হয়ে তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে।

সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম এ তথ্য জানিয়ে বলেন, প্রথম গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন জেএমবির সাবেক প্রধান ও জেলখানায় বন্দি সাইদুর রহমানের ছেলে আইটি বিশেষজ্ঞ শামীম। দ্বিতীয় গ্রুপের নেতৃত্বে ছিলেন রবিবার আটক হওয়া জাকারিয়া এবং তৃতীয় গ্রুপটির নেতৃত্বে রয়েছে উত্তরবঙ্গের সদস্যরা। তবে কৌশলগত কারণে তাদের নাম প্রকাশ করেননি তিনি। এই গ্রুপগুলোর মধ্যে আবার কয়েকটি আঞ্চলিক ও উপ-গ্রুপের সন্ধান পেয়েছে পুলিশ বলে জানান তিনি।

ডিএমপির যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, জঙ্গিদের আটকের পর তাদের নজরদারির আওতায় রাখতে কাউন্টার টেরোরিজম ব্যুরো গঠনের নীতিগত সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

তিনি বলেন, জঙ্গিদের আটকের পর তাদের ঠিকমতো ফলোআপ (নজরদারি) করা হয় না। তারা কি শর্তে জামিন পেল বা জামিনের পর তারা কি করছে, এ বিষয়গুলো নজরদারি করবে এই টেরোরিজম ব্যুরো। প্রধানমন্ত্রী এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন বলে জানান তিনি।

মনিরুল ইসলাম জানান, এর আগেও অনেক জঙ্গিকে আটকের পর সাজাপ্রাপ্ত অবস্থায় জামিন নিয়ে বের হতে দেখা গেছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী জঙ্গিদের আটক করলেও তাদের দীর্ঘমেয়াদি ফলোআপ করা হয়নি বলে তারা এখনও এ সব কর্মকাণ্ড চালাচ্ছে। তাই এই ব্যুরো গঠন করা হবে।

এ সব জঙ্গি সংগঠনের সঙ্গে রাজনৈতিক দলের সংশ্লিষ্টতা আছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। উত্তরবঙ্গে এমন ব্যক্তি পাওয়া গেছে, যে সকালে রাজনৈতিক দলের সঙ্গে জড়িত আর রাতে জেএমবির সদস্য।

সম্প্রতি মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবির তিন আসামি ছিনতাইয়ের ঘটনায় আসামি পরিবহনে কোনো নিরাপত্তা ঘাটটি ছিল কিনা- এ প্রসঙ্গে মনিরুল ইসলাম বলেন, যেহেতু এটি ঢাকার বাইরের ঘটনা, এ ব্যাপারে এখনই বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

(দ্য রিপোর্ট/এনইউডি/এসবি/এজেড/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর