thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি সুজনের

২০১৭ এপ্রিল ২৬ ১২:০২:২৭
হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি সুজনের

দ্য রিপোর্ট প্রতিবেদক : সুনামগঞ্জের হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক সুজন। হাওরাঞ্চলের কৃষকদের আগামী বৈশাখী ফসল তোলার আগ পর্যন্ত সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত রাখারও দাবি জানিয়েছে সংগঠনটি।

জাতীয় প্রেস ক্লাবে বুধবার (২৬ এপ্রিল) হাওর এলাকার পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সুজনের সহযোগী সমন্বয়কারী সানজিদা হক বিপাসা লিখিত বক্তব্যে সম্প্রতি হাওরাঞ্চলে ক্ষয়ক্ষতি নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের আলোকে পরিসংখ্যান তুলে ধরে এ দাবি জানান। হাওরাঞ্চল নিয়ে দুরযোগ ববস্থাপনা ও ত্রাণমন্ত্রী এবং সচিবের বক্তব্যেরও সমালোচনা করা হয় সংবাদ সম্মেলনে।

সুজনের নির্বাহী সদস্য এবং বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, আমাদের দেশে বেশি সংখ্যক মানুষের মৃত্যু না হলে সেটাকে দুর্যোগ বলা হয় না। সচিব মহোদয় নাকি বলেছেন কোনো এলাকায় অর্ধেক লোক মারা না গেলে সেখানে দুর্গত এলাকা ঘোষণা করা যায় না, এটা ঠিক নয়। মানুষের মৃত্যুর সংখ্যা দিয়ে নয়, সংশ্লিষ্ট এলাকার ক্ষয়ক্ষতি বিবেচনা করে দুর্গত এলাকা ঘোষণা করা উচিত।

তিনি সরকারকে হাওরাঞ্চলের মানুষকে আগাম বন্যার হাত থেকে রক্ষায় স্থায়ী সমাধানে স্বল্প, দীর্ঘ ও মধ্য মেয়াদী পরিকল্পনা নিয়ে আগানোর পরামর্শ দেন। একইভাবে ইউরেনিয়াম নিয়ে বিজ্ঞানীদের প্রতিক্রিযারও সমালোচনা করেন সৈয়দ আবুল মকসুদ।

তিনি বলেন, ওই এলাকায় হাজার হাজার হাস-মুরগী মারা গেছে। মৃত এসব হাস-মুরগী ল্যাবরেটরিতে পরীক্ষী-নিরীক্ষার পর প্রকৃত অবস্থা ব্যাখ্যা দেওয়া তাদের উচিত ছিল।

সাবেক মন্ত্রী পরিষদ সচিব আলী ইমাম মজুমদার তার বক্তৃতায় পুরো এক বছর দুযোগপূর্ণ হাওরাঞ্চলে সরকারের ত্রাণসহ কৃষকদের অন্যান্য সহযোগীতা চালিয়ে যাওয়ার দাবি জানান।

তিনি বলেন, আগাম বন্যার ফলে এবার ওই এলাকায় ৬ লাখ টন খাদ্য উৎপাদন হচ্ছে না। আজ দেখতে পেলাম চলনবিলেও আগাম বন্যা দেখা দিয়েছে। সেখানে কাচাপাকা ধান কাটার জন্য মাইকিং করা হচ্ছে। তাই এবার দেশে ফসল ভাল হবে কি হবে না তা নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না। দেশে যাতে খাদ্য সঙ্কট না হয় সেজন্য সরকারকে এখনই নজর দেওয়ার পরামর্শ দেন তিনি।

বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতি-অনিয়মের সূক্ষ্ম বিশ্লেষণ হওয়া দরকার। হাওর এলাকায় ঠিকাদারদের অনিয়মের অভিযোগ তুলে স্থানীয় এমপির বাড়িতে হামলার ঘটনার তদন্তও দাবি করেন তিনি।

তিনি বলেন, স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে ঠিকাদারদের যে যোগসাজশ আছে তা এতেই স্পষ্ট।

সুজন সম্পাদক ড. বদউল আলম মজুমদার বলেন, যাদের অবহেলা ও দুর্নীতির কারণে হাওরে বাঁধ ভেঙ্গে গেছে, কৃষকের ফসল তলিয়ে অফুন্ত ক্ষতি হয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।

ওই এলাকাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়ে তিনি বলেন, এতে সরকার এতো দ্বিধা-দ্বন্দ্ব কেন?

সুজন সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম, হাফিজ উদ্দিন খানের সভাপতিত্বে অধ্যাপক স্বপন আদনান বক্তব্য রাখেন।

(দ্য রিপোর্ট/কেএ/এআরই/এনআই/এপ্রিল ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর