thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে উদীয়মান দেশ-মাতলুব আহমাদ

২০১৭ এপ্রিল ২৬ ১৫:১৮:২৭
বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে উদীয়মান দেশ-মাতলুব আহমাদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশকে উদীয়মান দেশ বলে মন্তব্য করেছেন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

বুধবার (২৬ এপ্রিল) বিশ্ব মেধাস্বত্ব দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির কনফারেন্স হলে আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

মাতলুব বলেন, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ অনুসরণ করার মতো। সরকারের সমর্থনে দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। তবে ব্যবসা-বাণিজ্যে এখনো কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে। এরমধ্যে অন্যতম প্রযুক্তি ক্ষেত্রে দুর্বলতা। এ সমস্যা কাটিয়ে উঠতে হবে।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, স্বাধীনতার সময় বাংলাদেশে কোন ঔষধ শিল্প ছিল না। ওই সময় রোগ নিরাময়ের জন্য ঝাড়ফুঁক ও পানি পড়ার উপর নির্ভর করতে হতো। কিন্তু বাংলাদেশ এখন বিশ্বের বহু দেশে ঔষধ রফতানি করে। এমনকি যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়। এ থেকে বোঝা যায় বাংলাদেশ মেধা শক্তিতে কতটা এগিয়েছে।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিমবায়োসিস ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. অরভিন্দ চিনচুরি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মিজানুর রহমান।

যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে উচ্চ শিক্ষার মান উন্নয়ন প্রজেক্ট (হেকেপ), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় টেকনোলজি ট্রান্সফার অফিস।

(দ্য রিপোর্ট/আরএ/এআরই/এনআই/এপ্রিল ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর