thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

শেয়ারবাজারে টানা ধসেও আইডিএলসি’র মুনাফা অর্জন

২০১৭ এপ্রিল ২৬ ১৮:৩৮:১২
শেয়ারবাজারে টানা ধসেও আইডিএলসি’র মুনাফা অর্জন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২০১০ সাল পরবর্তী ৫ বছর টানা ধসেও শেয়ারবাজার থেকে প্রতিবছর আইডিএলসি ফাইন্যান্সের মুনাফা অর্জন হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও ও ম্যানেজিং ডাইরেক্টর আরিফ খান। অনেক বিচার-বিশ্লেষণ করে বিনিয়োগ করার কারণে আইডিএলসি এ মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

রাজধানীর পল্টনে বুধবার (২৬ এপ্রিল) কোম্পানির প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ ২০১৭) আর্থিক হিসাব প্রকাশ অনুষ্ঠানে তিনি এ তথ্য জানিয়েছেন।

আরিফ খান বলেছেন, ‘ধসের ৫ বছর শেয়ারবাজার টানা নিম্নমূখী থাকলেও আইডিএলসি ফাইন্যান্স ১৫ শতাংশের বেশি হারে ক্যাপিটাল গেইন করেছে। বিনিয়োগের আগে কোম্পানি সম্পর্কে বিচার-বিশ্লেষণ এর অন্যতম কারণ। এক্ষেত্রে কোম্পানির অডিট রিপোর্ট, প্রান্তিক রিপোর্ট, ম্যানেজম্যান্ট, করপোরেট গভর্নেন্স ইত্যাদি বিশ্লেষণ করা হয়। এর জন্য আইডিএলসির বিশেষ অ্যানালাইসিস টিম রয়েছে। যারা বিনিয়োগের জন্য অনেক বিশ্লেষণ করে।’

এই কোম্পানি প্রথম প্রান্তিকে কর পরবর্তী নিট মুনাফা করেছে ৬০ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬৭ শতাংশ বেশি। এ সময় শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৮০ টাকা। যা গত বছর একই সময়ে ছিল ১.১১ টাকা।

চলতি বছরের প্রথম তিন মাসে আইডিএলসিতে ৩ হাজার ১৬৯ জন নতুন গ্রাহক বেড়েছে। সেই সাথে কাস্টমার লোন পোর্টফোলিও ৫৩৯ কোটি টাকা বা ৯ শতাংশ বেড়ে ৬ হাজার ৭৬৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। এসএমই লোনের বৃদ্ধি যার মূল কারণ। বর্তমানে আইডিএলসির এসএমই ঋণের পরিমাণ রয়েছে ২ হাজার ৮৮০ কোটি টাকা। যা প্রতিষ্ঠানের মোট লোনের ৪৪ শতাংশ। এই কোয়ার্টারে প্রতিষ্ঠানের অন্যান্য ব্যবসায়ীক খাত- করপোরেট ও কনজ্যুমার ফাইন্যান্স এবং দুটি প্রধান সাবসিডিয়ারি আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেডের পারফরম্যান্সও ছিল উল্লেখযোগ্য।

আরিফ খান বলেছেন, ‘প্রথম প্রান্তিকে নন-পারফরমিং লোনের অনুপাত কমে ২.৭৯ শতাংশ এসেছে। যা ২০১৬ সালের ৩১ ডিসেম্বরে ছিল ২.৯৮ শতাংশ।

আরিফ খান আরও বলেছেন, ‘বিগত বছরের তুলনায় প্রতিষ্ঠানের পরিচালন আয় ৩০ শতাংশ বেড়ে ১৬৪ কোটি টাকা হয়েছে। যাতে আয়-ব্যয়ের অনুপাত ৩৫ শতাংশে সীমাবদ্ধ রাখা সম্ভব হয়েছে। বিনিয়োগ আয় এবং ফি বাবদ আয় বৃদ্ধি এর অন্যতম কারণ।’

২০১৭ সালের প্রথম প্রান্তিকে উন্নয়ন কর্মসূচির মধ্যে আইডিএলসি বাংলাদেশ ব্যাংক থেকে চারটি নতুন শাখা খোলার অনুমতি পেয়েছে। এ ছাড়া আইডিএলসি ব্যালেন্স ফান্ডের অনুকূলে বিএসইসি রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদান করেছে। আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের মাধ্যমে এই নতুন ওপেন-এন্ড মিউচুয়াল ফান্ড পরিচালিত হবে।

(দ্য রিপোর্ট/আরএ/জেডটি/এপ্রিল ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর