thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

গরুর খামারিদের পুনঃঅর্থায়নে কেন্দ্রীয় ব্যাংকের অসন্তোষ

২০১৭ এপ্রিল ২৬ ২০:২১:১৪
গরুর খামারিদের পুনঃঅর্থায়নে কেন্দ্রীয় ব্যাংকের অসন্তোষ

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় গরুর খামারিদের (দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজননখাতে) ঋণ বিতরণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া ঋণ বিতরণ কার্যক্রমের মাসিক বিবরণী প্রাণিসম্পদ কার্যালয়ে প্রেরণের বিষয়টিও যথাযথভাবে পরিপালন করা হচ্ছে না বলে ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে।

আগামী ৩০ জুনের মধ্যে অবিতরণকৃত সমুদয় অর্থ গ্রাহক পর্যায়ে বিতরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৬ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ বিভাগ সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারের মাধ্যমে এসব তথ্য জানা গেছে।

সার্কুলারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় ৫ শতাংশ রেয়াতি সুদের হারে গরুর খামারিদের ঋণ প্রদানে ব্যাংকগুলোকে ফের নির্দেশ দেওয়া হয়। এর আগে ২০১৫ সালের ২ জুন ও ২০১৬ সালের ১৮ আগস্ট ঋণ বিতরণে নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সার্কুলার জারি করা হয়েছিল।

সার্কুলারে বলা হয়েছে, পুষ্টি ঘাটতি পূরণে দুধের ব্যাপক চাহিদা বিদ্যমান থাকা সত্ত্বেও দেশে উৎপাদিত দুধ চাহিদার তুলনায় অপ্রতুল হওয়ায় প্রচুর বৈদেশিক মুদ্রা খরচ করে দুধ আমদানি করতে হয়। সে প্রেক্ষিতে বাংলাদেশকে দুধে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে ৫% রেয়াতি সুদের হারে পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজননখাতে ঋণ প্রবাহ ব্যাপকভাবে বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ খাতে আবশ্যিকভাবে ঋণপ্রবাহ বৃদ্ধিতে ব্যাংকগুলোকে শাখাওয়ারি নির্ধারিত লক্ষ্য অর্জন, প্রাণিসম্পদ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দের সহায়তায় প্রকৃত খামারিদের নিকট ঋণ বিতরণ কার্যক্রম জোরদার, বিতরণকৃত ঋণের সদ্বব্যবহার নিশ্চিত এবং ঋণ বিতরণের পর প্রাণিসম্পদ কার্যালয়ে মাসিক বিবরণী আবশ্যিককভাবে প্রেরণ করতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এমকে/এপি/এপ্রিল ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর