thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

হিমালয়ের মতো বাঁধেও হাওর রক্ষা হবে না : পরিকল্পনামন্ত্রী

২০১৭ এপ্রিল ২৭ ১৪:৫৩:২৮
হিমালয়ের মতো বাঁধেও হাওর রক্ষা হবে না : পরিকল্পনামন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ৪০ ফুট বাঁধ কেন, হিমালয়ের মতো বাঁধ দিলেও হাওরকে রক্ষা করা যাবে না। তাই চিন্তা করতে হবে হাওরকে কীভাবে বশীভূত করা যায়। এ ক্ষেত্রে দেশি এবং আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে মাস্টার প্ল্যান করতে হবে।

বৃস্পতিবার (২৭ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলনকক্ষে আয়োজিত এক প্রতিবেদন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে উপাত্ত ঘাটতি বিশ্লেষণ’, ‘বাংলাদেশ পরিপ্রেক্ষিত, ব্যাংকিং অ্যাটলাস’ ও ‘হাওরাঞ্চলের পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন’ শীর্ষক তিনটি গবেষণা প্রতিবেদন করে কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ।

অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ‘আমাদের একটি জায়গায় হাত-পা বাঁধা আর তা হচ্ছে জলবায়ু পরিবর্তন। যদিও আমরা এই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নই।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, ‘পুরো হাওরাঞ্চলের জন্য সমন্বিত পরিকল্পনার প্রয়োজন। হাওরের সম্পদ খাতে সঠিক ব্যবহার করে সবাই সমান সুবিধা ভোগ করতে পারে সে জন্য সমন্বিত পরিকল্পনার সঙ্গে হাওরাঞ্চলের মানুষদের সম্পৃক্ত করতে হবে।’

প্রতিবেদন অনুষ্ঠানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. হামিদুল হক বলেন, ‘হাওর রক্ষার জন্য প্রথমে হাওর ইজারা দান পদ্ধতি বাতিল করা প্রয়োজন। বর্ষাবাদে বাকি সময় হাওরাঞ্চলে ৪০ ভাগ জলমগ্ন থাকে। এই সময়টা মাছ আহরণের উপযোগী। কিন্তু ব্যবসায়ী সংগঠনের কাছে ইজারা দেওয়ার ফলে হাওরের সাধারণ মানুষ মাছ আহরণ থেকে বঞ্চিত হচ্ছে।’

তিনি বলেন, ‘বাঁধ ভাঙার জন্য প্রকৌশলীদের দায়ী করে লাভ নেই। হাওরের বাঁধগুলো তৈরি করা হয় পাহাড়ি স্বাভাবিক ঢলে টিকে থাকার জন্য। কিন্তু সম্প্রতি যে ঢল নেমেছে তা মোকাবিলা করার সক্ষমতা বাঁধগুলোর আদৌ নেই। তবে হাওর মেরামতের জন্য সিভিল প্রশাসনের সিদ্ধান্তের দীর্ঘসূত্রতা রয়েছে। সময়মতো বাঁধ মেরামত করলে ক্ষয়ক্ষতি কম হবে।’

‘হাওরাঞ্চলের পরিবেশ এবং জলবায়ু পরিবর্ত ‘শীর্ষক প্রতিবেদনে হাওরাঞ্চলের উন্নয়নে সরকারি সংস্থাগুলো কাজের মধ্যে সুসমন্বয়, বেসরকারি খাতের উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথম দিকে আকস্মিক ঢলে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনার হাওর তলিয়ে গেছে। এতে বোরো ধানের ক্ষেত তলিয়ে যাওয়ার পাশাপাশি মারা গেছে বিপুল পরিমাণ মাছ ও হাঁস।

(দ্য রিপোর্ট/জেজে/এস/এপ্রিল ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর