thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শেরে বাংলার নামে পদ্মা সেতু করার দাবি

২০১৭ এপ্রিল ২৭ ২০:২৭:৪১
শেরে বাংলার নামে পদ্মা সেতু করার দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : অবিভক্ত বাংলার প্রথম মুখ্যমন্ত্রী শেরে বাংলা এ কে ফজলুল হকের নামে পদ্মা সেতুর নামকরণের দাবি ওঠেছে। বাঙালি মুসলমানদের কৃষক আন্দোলনের এই অবিসংবাদিত নেতার ৫৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় এই দাবি জানানো হয়।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদে এই আলোচনাসভার আয়োজন করে বরিশাল বিভাগ সমিতি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার বলেন, বাঙালি মুসলমানদের জন্য প্রথম যদি কেউ কিছু করে থাকেন তবে সেটা ফজলুল হক সাহেব করেছেন। ঋণ সালিশী বোর্ড গঠনের মাধ্যমে তিনি কৃষকদের ঋণের বোঝা থেকে মুক্ত করেছিলেন। বাংলা ভাগের বিপক্ষে যেসব নেতারা সোচ্চার ছিলেন তার মধ্যে শেরে বাংলা ও সোহরাওয়ার্দী ছিলেন। কিন্তু দুঃখজনকভাবে সেই বাংলা বিভক্ত হয়েছিল।

ঢাকা হাইকোর্ট প্রতিষ্ঠার সময় তার ভূমিকা প্রসঙ্গে জ্যেষ্ঠ এই আইনজীবী বলেন, ঢাকায় যখন প্রথম হাইকোর্ট প্রতিষ্ঠিত হয় তখন প্রথম সাতবার তিনি সভাপতি হয়েছিলেন। সেই বারে আমিও সভাপতি হওয়ার সুযোগ পেয়েছিলাম। এজন্য আমি গর্বিত। তার মৃত্যুবার্ষিকীতে আমি তার বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা ও মাগফিরাত কামনা করছি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাবেক সচিব সিরাজউদ্দিন আহমেদ বলেন, বিএনপি সরকার যখন পদ্মা সেতুর স্থান পরিবর্তন করে তখন জিয়ার নামে এই সেতু করার প্রস্তাব দিয়েছিলেন দুই-একজন। তখন আমরা বলেছিলাম পদ্মা সেতু যদি হয় তাহলে শেরে বাংলা ফজলুল হকের নামে হবে। তাই পদ্মা সেতুর নামকরণ ফজলুল হকের নামে করার যে দাবি উঠেছে সেটি দীর্ঘদিনের।

এছাড়াও অনুষ্ঠানে শেরে বাংলা এ কে ফজলুল হকের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বাংলাদেশ কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতি খান আলতাব হোসেন বুলু, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এফ আর খান ও হারুনুর রশিদ, বরিশাল বিভাগীয় সমিতির সাধারণ সম্পাদক আবদুল করিম প্রমুখ। ওই অনুষ্ঠান থেকে মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল ও কৃষক লীগ নেতা জাহাঙ্গীর আলমকে শেরে বাংলা স্মৃতি সম্মাননা স্মারক প্রদান করা হয়।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/এপ্রিল ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর