thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ইয়াসির আরাফাতকে বিষ প্রয়োগে হত্যার প্রমাণ

২০১৩ নভেম্বর ০৭ ০৮:৪৯:৩৬
ইয়াসির আরাফাতকে বিষ প্রয়োগে হত্যার প্রমাণ

দিরিপোর্ট২৪ ডেস্ক : ফিলিস্তিনের অবিসংবাদিত নেতা ইয়াসির আরাফাতকে বিষ প্রয়োগে হত্যার প্রমাণ পাওয়া গেছে। সুইস ফরেনসিক প্রতিবেদনের বরাত দিয়ে কাতারভিত্তিক আলজাজিরা এ খবর দিয়েছে।

ফরেনসিক প্রতিবেদনে দেখা গেছে, ইয়াসির আরাফাতের শরীরের হাড়ে স্বাভাবিক মাত্রার চেয়ে ১৮ গুণ বেশি বিষাক্ত পলোনিয়াম পাওয়া গেছে। এ থেকে আরাফাতকে পলোনিয়াম প্রয়োগ করেই হত্যা করা হয়েছে বলে সুইজারল্যান্ডের গবেষকেরা অনেকটা নিশ্চিত হয়েছেন।

এদিকে, ফিলিস্তিন কর্তৃপক্ষ ২০০৪ সালে ইয়াসির আরাফাতের মৃত্যুর সুইস ও রাশিয়ার ফরেনসিক তদন্ত প্রতিবেদন গ্রহণ করেছে।

আরাফাতের মৃত্যুর রহস্য উদঘাটনের ব্যাপারে গঠিত ফিলিস্তিন তদন্ত দলের প্রধান তওফিক তিরাবি এএফপিকে বলেন, ‘সুইস ল্যাবরেটরি তাদের প্রতিবেদন হস্তান্তর করে।’

যোগাযোগ করা হলো সুইস ল্যাব এ ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা জানায়, ফিলিস্তিন কর্তৃপক্ষের নিয়োগপ্রাপ্ত রাশিয়ার তদন্ত দলও গত ২ নভেম্বর তাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। বার্তা সংস্থার খবরে বলা হয়, এ দুই তদন্ত প্রতিবেদনের সারাংশ জনগণকে জানানো হবে।

আরাফাতকে বিষ প্রয়োগ করে মেরে ফেলা হয়েছে কিনা তা তদন্তে গত বছরের নভেম্বরে প্রয়াত এ নেতার মরদেহ থেকে প্রায় ৬০টি নমুনা নেয়া হয়।

সুইস ও রাশিয়ার তদন্তকারীদের নেয়া এসব নমুনা আলাদা ছিল।

প্রসঙ্গত, আরাফাত ২০০৪ সালের ১১ নভেম্বর ফ্রান্সের একটি হাসপাতালে মারা যান। কিন্তু চিকিৎসকরা তার মৃত্যুর কারণ নির্ণয়ে ব্যর্থ হন। এ সময় তার বয়স হয়েছিল ৭৫ বছর। সূত্র: আলজাজিরা, এএফপি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর