thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ড্রেজিং-নৌপথ সংরক্ষণে যুক্ত হলো ২০টি নৌযান

২০১৭ এপ্রিল ২৮ ১৭:০৪:৪৭
ড্রেজিং-নৌপথ সংরক্ষণে যুক্ত হলো ২০টি নৌযান

নারায়ণগঞ্জ প্রতিনিধি : ড্রেজিং ও নৌপথ সংরক্ষণে বাংলাদেশ ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটি’র (বিআইডব্লিউটিএ) বহরে যুক্ত হয়েছে ২০টি নৌযান।

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি নারায়ণগঞ্জ শহরের ৫নং ঘাটে শীতলক্ষ্যার তীরে নামফলক উন্মোচন ও ২০ পাউন্ডের কেক কেটে এসব নৌযানের উদ্বোধন করেন।

বাংলাদেশ সরকারের (জিওবি) অর্থায়নে বিআইডব্লিউটিএ’র দু’টি প্রকল্পের সাশ্রয়ী অর্থ দিয়ে ১৬৭ কোটি টাকা ব্যয়ে এসব নৌযান সংগ্রহ করা হয়। প্রকল্প দুটি হলো- ‘১০টি ড্রেজার, ক্রেনবোট, টাগবোট, অফিসার্স হাউসবোট, ক্রু হাউসবোটসহ অন্যান্য সরঞ্জামাদি সংগ্রহ প্রকল্প’ এবং ‘৫৩টি নৌপথের ক্যাপিটাল ড্রেজিং প্রকল্প’।

নৌযান উদ্বোধন শেষে শীতলক্ষ্যার তীরে নোঙর করে রাখা নৌযান পরিদর্শন করেন মন্ত্রীসহ আমন্ত্রিত অতিথিরা।

নৌযান উদ্বোধনের আগে মন্ত্রী বলেন, ‘একসঙ্গে ২০টি নৌযান উদ্বোধনের ঘটনা বিরল। জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করে যারা ক্ষমতায় এসেছে তারা শুধু নিজেদের আখের গুছিয়েছে। নদীর জন্য কিছুই করেনি। বিগত ৮ বছরে আমরা ৭০টি ড্রেজার সংগ্রহ করেছি। আমাদের প্রয়োজন ২০০টির ন্যায় ড্রেজার। আমাদের সব মিলিয়ে ১০০টির মতো ড্রেজার রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থস্থান লাঙ্গলবন্দ নদ প্রথম আমরাই খনন করেছি। মংলা খাসিয়া চ্যানেলের ৮৩টি মুখ বন্ধ করে সেটাকে লিজ দিয়েছিল জিয়াউর রহমান। আমরা সেটাকে খনন করে বাংলাদেশ ভারত নৌরুট আবারো চালু করেছি। মাদারীপুর, গোপালগঞ্জ ও খুলনা এলাকার বেশ কিছু নদী শুকিয়ে গিয়েছিল। ১৭ কিলোমিটার নদীপথে ধান বুনতো। এখন সেখানে জেলেরা মাছ ধরে সেই পানি কৃষকরা সেচ কাজে ব্যবহার করতে পারে। বর্তমান সরকারের মেয়াদে আমরা আরও ২০টি ড্রেজার সংগ্রহ করছি।’

অচিরেই শীতলক্ষ্যা নদীর খনন কাজ শুরু হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘নারায়ণগঞ্জ এক সময় প্রাচ্যের ডান্ডি ছিল। এখানে অনেক বড় বড় জাহাজ আসতো। যে কারণে নারায়ণগঞ্জ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ছিল। কারণ বিশ্বের সমস্ত শিল্পনগরী নদী বা সাগরের তীরে অবস্থিত। শীতলক্ষ্যা খনন হলে সেই আগের অবস্থায় ফিরে আসবে।’

তিনি বলেন, ‘বর্তমান সরকার জিডিপির প্রবৃদ্ধি ৫.৭ ভাগ থেকে ৭.১১ ভাগে উন্নীত করেছে। চট্টগ্রাম বন্দর ৭ ধাপ এগিয়েছে। মংলা বন্দর আগে বছরে সাড়ে ১১ কোটি টাকা লোকসান গুনত এখন ৭০ কোটি টাকা লাভ করেছে। সম্প্রতি চালু হওয়া পায়রা বন্দরে ১৪টি জাহাজ খালাসের মাধ্যমে ৩৮ কোটি টাকা রাজস্ব অর্জন হয়েছে। সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ করা হচ্ছে।’

অনুষ্ঠানে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খালেদ হায়দার খান কাজল, বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি বদিউজ্জামান বাদল, বিআইডব্লিউটিএ’র সচিব মো. আবুল বাসার, নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম পরিচালক একেএম আরিফউদ্দিন, উপ পরিচালক মোঃ শহীদুল্লাহ, মহানগর যুবলীগের সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু, জেলা ছাত্রলীগের সভাপতি সাফায়েত আলম সানি, মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ প্রমুখ।

উল্লেখ্য বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশের নদী রক্ষায় ৫০০ মিলিয়ন ডলারের একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। এর মাধ্যমে দেশের ৫৩টি নৌপথের ক্যাপিটাল ড্রেজিং হবে। প্রথম পর্যায়ে ২৪টি নৌপথ খনন করা হবে। এগুলো করা হবে মেইনটেইন্যান্স ড্রেজিংয়ের মাধ্যমে। যা প্রথাগত ড্রেজিংয়ের পরিবর্তে নতুন ধারার ড্রেজিং। এতে নদীর নাব্য নিয়মিত রক্ষা হবে। এই পদ্ধতিটি অনেক বেশি ফলপ্রসূ হবে। আর দেশের ৫৩টি নৌপথের ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় ড্রেজিং ও নৌপথ সংরক্ষণে যুক্ত হলো বিআইডব্লিউটিএ’র ২০টি নৌযান।

এগুলো হচ্ছে ১টি বয়া টেন্ডার ভেসেল, দু’টি টাগবোট, ৬টি ইনল্যান্ড সার্ভে ভেসেল, ২টি সার্ভে অ্যালুমিনিয়াম ওয়ার্কবোট, ১টি ক্রেনবোট, ২টি সেল্ফ প্রপেল্ড মাল্টিপারপাস বার্জ, ২টি পাইপ কেরিং ডাম্ব বার্জ, ৪টি কেবিন ক্রুজার।

(দ্য রিপোর্ট/এস/এপ্রিল ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর